খেলাধুলা

সেমিফাইনাল না খেলেই ফাইনালে যেতে পারে ভারত বৃষ্টির কারণে

শেষ হয়েছে সুপার এইট। ইতোমধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের সেমিফাইনালের চার দল নিশ্চিত হয়েছে। ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ভারতের সঙ্গে যোগ দিয়েছে আফগানিস্তান। সেমিফাইনালের দুটি ম্যাচই হবে বাংলাদেশ সময় আগামী ২৭ জুন। প্রথম সেমিফাইনালটি হবে দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তানের মধ্যে। যেটি অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার (২৭ জুন) বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায়।

আর দ্বিতীয় সেমিফাইনালটি হবে একই দিন রাত সাড়ে ৮টায়। প্রথম সেমিফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হলেও নেই দ্বিতীয় সেমিফাইনালের জন্য রিজার্ভ ডে। তবে প্রয়োজনে ২৫০ মিনিট পর্যন্ত অতিরিক্ত সময়ে ম্যাচ মাঠে গড়ানোর চেষ্টা করা হবে। তাই কোনোভাবে যদি এ ম্যাচটি বৃষ্টিতে ভেস্তে যায় কিংবা পাঁচ ওভারও না খেলা হয়, তবে সেমিফাইনালের ম্যাচ খেলা ছাড়াই দ্বিতীয় দল হিসেবে ফাইনালে চলে যাবে ভারত!

বিষয়টি অবাক লাগলেও নিয়মানুসারে টুর্নামেন্টের পর্যালোচনা এখন পর্যন্ত তাই বলছে।বৃহস্পতিবার (২৭ জুন) বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচটি হবে গায়ানায়। এদিন গায়ানার আকাশ বাড়তি সুবিধা দিতে পারে ভারতকে।যদি বৃষ্টির কারণে এদিন ম্যাচ ভেস্তে যায় তাহলে সুবিধা পাবে ভারত। কারণ সুপার ৮-এ এগিয়ে থাকা দলকে এখানে এগিয়ে রাখা হবে।

গ্রুপ-১ এর শীর্ষে থেকে সেমিফাইনালে উঠেছে ভারত। গ্রুপ-২ এ ইংল্যান্ডের অবস্থান ছিল দ্বিতীয়। সেই কারণে বাড়তি সুবিধা পাবে ভারত। খেলা ভেস্তে গেলে ফাইনালে চলে যাবে রোহিতরা।একিউআই ওয়েদারের তথ্যমতে, গায়ানায় বৃহস্পতিবার (২৭ জুন) সকালের পূর্বাভাসে বৃষ্টির সম্ভাবনা ৮৮ শতাংশ এবং বজ্রঝড়ের সম্ভাবনা ১৮ শতাংশ। ম্যাচটি স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় শুরু হওয়ার কথা, যা বাংলাদেশের সময় রাত সাড়ে ৮টায়।

যে মাঠে খেলা, সেখানকার নিষ্কাশন ব্যবস্থাও খুব ভালো নয়। তাই ম্যাচের আগে যদি ভারী বৃষ্টি হয়, তাহলে আউটফিল্ড ভেজা থাকতে পারে। সেক্ষেত্রে খেলা শুরু হতে দেরি হবে। ম্যাচের সময় বৃষ্টি হলে তো খেলাই সম্ভব নয়। এজন্য ম্যাচ ভেস্তে যাওয়ার শঙ্কাও উড়িয়ে দেয়া যাচ্ছে না।অতিরিক্ত দিন না থাকলেও এ ম্যাচের জন্য অবশ্য অতিরিক্ত সময় নির্ধারণ করা আছে। আইসিসি এবং ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ এই ম্যাচের জন্য অতিরিক্ত ৪ ঘণ্টা ১০ মিনিট বরাদ্দ রেখেছে। বৃষ্টির জন্য খেলা শুরুর সময় পিছিয়ে যেতে পারে বা ওভার সংখ্যা কমানো হতে পারে।

কিন্তু পরের দিন ম্যাচ আয়োজনের কোনো ব্যবস্থা নেই।দ্বিতীয় সেমিফাইনালের জন্য রিজার্ভ ডে না রাখার ব্যাখ্যায় আইসিসি জানিয়েছে, বিশ্বকাপের ফাইনাল হবে ২৯ জুন। ফাইনালে ওঠা দুটি দলকেই ২৮ জুন ব্রিজটাউনে পৌঁছাতে হবে। গায়ানা থেকে যার দূরত্ব ৭০০ কিলোমিটারের বেশি। যার কারণে ২৮ জুন কোনো ম্যাচ রাখা হয়নি।

%d bloggers like this: