ভিন্ন স্বাদের খবর

২০০ বছর পর আটলান্টিকে দেখা দিলো বিলুপ্তপ্রায় ধূসর তিমি

আমেরিকার ম্যাসাচুসেটসের উপকূলের কেপ কডের একটি ছোট দ্বীপের কাছে প্রায় ২০০ বছর আগের বিলুপ্ত হওয়া ধূসর তিমির দেখা পাওয়া গেছে বলে দাবি করেছেন গবেষকরা। অতিরিক্ত শিকারের কারণে এক সময় এটি বিলুপ্ত হয়ে যায় বলে জানান গবেষকরা। সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম।

গবেষকরা বলছেন, তিমিটি কিছুক্ষণ পরপর ডুব দিচ্ছিলো, আবার ভেসে উঠছিলো। প্রায় ৪৫ মিনিট ধরে তিমির গতিবিধি পর্যবেক্ষণ করে এরিয়াল সার্ভে হেলিকপ্টার। গবেষকরা ছবিগুলো পর্যবেক্ষণ করে এটি ধূসর তিমি বলে নিশ্চিত করেন। গবেষকদের ধারণা, ওই সময় তিমিটি খাদ্য গ্রহণ করছিল।

 এক বিবৃতিতে রিসার্চ টেকিনিশিয়ান কেট লেমেল বলেছেন, “এই প্রাণীর তো এখানে থাকার কথা না। আমরা এটি দেখে বোঝার চেষ্টা করছিলাম। শত শত বছর আগে আটলান্টিক থেকে হারিয়ে যাওয়া একটি প্রাণী দেখার অনুভূতি ছিল দারুণ। আমরা ভীষণ খুশি ছিলাম।সাম্প্রতিককালে বাণিজ্যিকভাবে শিকার স্থগিত ও সংরক্ষণের প্রচেষ্টার জন্য তিমি সুরক্ষিত এক প্রজাতি।

ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন বলছে, উত্তর গোলার্ধে প্রাণীগুলো সংখ্যায় বেশি ছিল। এখন শুধু উত্তর প্রশান্ত মহাসাগরেই ধূসর তিমি দেখা যায়।১৮ শতকের দিকে ধূসর তিমি আটলান্টিক মহাসাগর থেকে হারিয়ে যায়। তবে সাম্প্রতিককালে আটলান্টিক মহাসাগর এবং ভূমধ্যসাগরে ধূসর তিমি দেখা যায়।

গবেষকরা জানান, এই তিমিগুলো প্রায় ৪৯ ফুট লম্বা ও ৯০ হাজার পাউন্ড ওজনের হয়। অভিবাসনের জন্য তারা দীর্ঘ পথ পাড়ি দেয়। কখনো কখনো সেই পথের দূরত্ব হয় ১০,০০০-১৪,০০০ মাইল পর্যন্ত।

%d bloggers like this: