ভিন্ন স্বাদের খবর

হাজারো মানুষ বার্লিন স্টেশনে জড়ো নিজেদের কুকুর মনে করা

কবি সাহিত্যিকদের ভাষায় পৃথিবীটা রঙ্গমঞ্চ হলেও এই জগতে কত যে বিচিত্র ঘটনা ঘটে তার ঠিক নেই। ঠিক তেমনি একটি বিচিত্র ঘটনা ঘটেছে জার্মানির বার্লিনে শহরে। সেখানে নিজেদের কুকুর পরিচয় দিয়ে জড়ো হয়েছেন হাজারো মানুষ। এ নিয়ে অনলাইনে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া। উঠেছে সমালোচনার ঝড়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বার্লিনের পটসডেমার প্লাটজ স্টেশনে নিজেদের কুকুর মনে করা এক হাজার মানুষ মিটআপের জন্য জড়ো হয়েছেন। তাদের এ সাক্ষাতের একটি ভিডিও অনলাইনে ছড়িয়ে পেড়েছে। এ নিয়ে কেউ কেউ কৌতূহল প্রকাশ করলেও বেশির ভাগ মানুষ সমালোচনা ও উপহাস করেছেন।

ভাইরাল ওই ভিডিওতে দেখা গেছে, সেখানে জড়ো হওয়া লোকজন একে অন্যের সঙ্গে যোগাযোগের জন্য কুকুরের মতো ঘেউঘেউ করছেন এবং শিস বাজাচ্ছেন।বিষয়টি নিয়ে অনলাইনমাধ্যমে আলোচনা সমালোচনাও হয়েছে। একজন ব্যবহারকারী লিখেছেন, লিঙ্গ, ওরিয়েন্টেশন, ব্যক্তিত্ব ইত্যাদিকে প্রকাশ করার অত্যধিক আকাঙ্ক্ষাই হলো সমস্যা।

শুধু স্বাভাবিক হোন এবং নিজেকে একজন মানুষ হিসেবে চিহ্নিত করুন ; এটাই যথেষ্ট।আরেক ব্যবহারকারী ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি লিখেন, প্রাণী নিয়ন্ত্রণকারীদের ডাকুন আর তাদের জলাতঙ্কের টিকা দিয়ে দেন।তৃতীয় আরেক ব্যবহারকারী বলেছেন, তারা নিজেদের কুকুর মনে করলে কেন মাস্ক পরে আছে?

কুকুর মনে করে জড়ো হওয়া এমন ঘটনার আগে আরও একটি বিতর্ক সামনে এসেছিল। ওই সময়ে এক জাপানি নিজেকে কুকুর সাজতে ১৪ হাজার ডলার ব্যয় করেছিলেন। এরপর কুকুর মনে করায় জড়ো হওয়া হাজারো মানুষের ব্যপারটি সামনে আসলো।

নিউইয়র্ক পোস্ট জানিয়েছে, বিশেষজ্ঞদের মতে, থেরিয়ান বা যারা নিজেদের অন্য প্রাণী হিসেবে চিহ্নিত করে এবং ফরিস বা যারা নিজেদের প্রাণীর খোলসে সাজতে উপভোগ করেন তাদের মধ্যকার পার্থক্য করা দরকার।

পিটসবার্গের ডুকেসনে বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের সহযোগী অধ্যাপক ড. এলিজাবেথ ফেইন নিউ ইয়র্ক পোসটকে বলেন, থেরিয়ানদের বিশ্বাস যে তাদের দেহে বিড়াল বা কুকুরের আত্মার পুনর্জন্ম হয়েছে। থেরিয়ানদের মধ্যে কিছু লোক নিজেদের ফরিস আর কিছু ফরিস লোক নিজেদের থেরিয়ান হিসেবে ভাবেন। কিন্তু আদতে থেরিয়ান আর ফরিস এক নয়। তারা পরস্পর আলাদা।

%d bloggers like this: