জাতীয়

ইসির সঙ্গে মার্কিন প্রাক-নির্বাচনী পর্যবেক্ষকের বৈঠক আজ

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ভোটের পরিবেশ ও পরিস্থিতি দেখতে ঢাকায় এসেছে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক প্রতিনিধিদল। দলে আছেন ছয় আন্তর্জাতিক বিশেষজ্ঞ। মার্কিন দুই সংস্থা ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) যৌথ এই মিশন আজ রোববার থেকে স্বাধীন ও নিরপেক্ষভাবে নির্বাচনী পরিবেশ পরিস্থিতি যাচাই করবে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে।

এনডিআই এবং আরআইআর সূত্র জানায়, এই প্রাক-নির্বাচনী মার্কিন পর্যবেক্ষক দল গতকাল শনিবার ঢাকায় পৌঁছায়। যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা-ইউএসএআইডির সহায়তায় এই মিশনের কার্যক্রম ইন্টারন্যাশনাল ইলেকশন অবজারভেশনের নীতিমালা অনুযায়ী আগামী ১৩ অক্টোবর পর্যন্ত চলবে। সপ্তাহব্যাপী এ সফরে স্বাধীন ও নিরপেক্ষভাবে পরিচালিত হবে এই যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন।

প্রতিনিধিদলে আছেন সাবেক দক্ষিণ এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী কার্ল এফ এন্ডারফার্থ, সাবেক ডেপুটি ইউএসএআইডি প্রশাসক বনি গ্লিক, মালয়েশিয়ার প্রতিনিধি পরিষদের সাবেক সদস্য মারিয়া চিন আবদুল্লাহ, মার্কিন প্রেসিডেন্টের সাবেক সহযোগী কাউন্সেল জামিল জাফর, এনডিআই এশিয়া-প্যাসিফিকবিষয়ক আঞ্চলিক পরিচালক মনপ্রীত সিং আনন্দ ও আইআরআইয়ের এশিয়া-প্যাসিফিক ডিভিশনের সিনিয়র ডিরেক্টর জোহানা কাও।

জানা যায়, নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে তাদের কার্যক্রম শুরু করবে দলটি। এ ছাড়া তারা সরকারি সংস্থা, রাজনৈতিক দল, স্থানীয় নির্বাচন পর্যবেক্ষক, নারী ও যুব গোষ্ঠীসহ নাগরিক সমাজ, গণমাধ্যম এবং বিদেশি কূটনীতিকদের সঙ্গেও বৈঠক করবে। সেসব বৈঠকের অভিজ্ঞতার আলোকে সফর শেষে বিবৃতির মাধ্যমে নিজেদের মত, উদ্বেগ ও সুপারিশ তুলে ধরবেন প্রতিনিধিরা। এর ভিত্তিতে ভোটের দিনের জন্য সীমিত আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষণ মিশন পাঠানোর সিদ্ধান্ত নেবে দেশটি।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: