লাইফ স্টাইল

বাইকের ইঞ্জিন অয়েল পরিবর্তনের সময় হয়েছে জেনেনিন ৪ উপায়ে

গত কয়েক বছর ধরে জনপ্রিয় যাতায়াতের মাধ্যম হয়ে উঠেছে মোটরসাইকেল। আসলে অফিস যাওয়াই হোক কিংবা কোনও কাজে যাওয়া – সব ক্ষেত্রেই অপরিহার্য হয়ে উঠেছে মোটরসাইকেল। বিপুল সংখ্যক মানুষ বাইক চালালেও বাইক সম্পর্কে অনেক বিষয়েই অজ্ঞ থাকেন তারা।

সেক্ষেত্রে ধরা যাক মোটরবাইকের ইঞ্জিন। আর সেটাই যদি সময়মতো খেয়াল না রাখা হয় তাহলে ভবিষ্যতে বড়সড় বিপদের মুখে পড়তে পারেন আপনি। তাই বিশেষজ্ঞরা পরামর্শ দিয়ে থাকেন ঠিক সময় পর পর যেন বাইকের ইঞ্জিন অয়েল পরিবর্তন করা হয়।

কিন্তু কথা হল অনেকেই জানেন না কখন বাইকের ইঞ্জিন বদলানো উচিত? এ নিয়ে ভিন্ন ধারণা রয়েছে বাজারে, সাধারণত দুই হাজার কিলোমিটার পর ইঞ্জিন অয়েল পরিবর্তন করার পরামর্শ দেওয়া হয়ে থাকে। তবে এই সীমারেখা ছাড়াও বেশ কিছু লক্ষণ রয়েছে যেখান থেকে বুঝতে পারবেন ইঞ্জিন অয়েল ঠিক কখন পরিবর্তন করা উচিত।

মোটরসাইকেলের ইঞ্জিন অয়েল সম্পর্কে এই ৪ বিষয় জেনে রাখুন-

ইঞ্জিনের আওয়াজ

যদি মোটরবাইকের ইঞ্জিনের আওয়াজ অস্বাভাবিক হয় তাহলে বুঝবেন ইঞ্জিন অয়েল পরিবর্তন করতে হবে। আসলে ইঞ্জিনের ভিতরে থাকা যন্ত্রপাতিগুলি যখন কম লুব্রিকেট থাকে তখন স্বাভাবিকের থেকে বেশি আওয়াজ তৈরি করে। তাই এই সময় ইঞ্জিন লুব্রিকেট করা অর্থাৎ ইঞ্জিন অয়েল পরিবর্তন করা জরুরি।

কালো হয়ে যাওয়া

বাইকের ইঞ্জিন যদি ঠান্ডা হয়ে যায় তাহলে ডিপস্টিক দিয়ে ইঞ্জিন অয়েল যাচাই করুন। যদি দেখেন ইঞ্জিন অয়েলের রঙ কালো হয়ে যায় তাহলে বুঝবেন এতে ময়লা এবং ধুলো-বালি জমেছে। এ ক্ষেত্রে ইঞ্জিন অয়েল পরিবর্তন করা দরকার।

ইঞ্জিন অয়েল যাচাই

আপনি প্রয়োজনে ইঞ্জিন অয়েল লেভেল অথবা ডিপস্টিক অয়েল লেভেল যাচাই করতে পারেন। তবে খেয়াল রাখবেন একটি মোটামুটি লেভেল থেকে কমে যেন না যায়। যদি দেখেন লেভেল কম তাহলে ইঞ্জিন অয়েল বদলে নেওয়া উচিত।

ওয়ার্নিং লাইট

বর্তমানে যে সব মডার্ন মোটরসাইকেল বিক্রি হয় সেগুলোতে এক ধরণের সেন্সর থাকে যা ইনস্ট্রুমেন্ট ক্লাস্টারে থাকা ওয়ার্নিং লাইটের মাধ্যমে তেলের অবস্থা জানাতে পারে। এই ফিচার যদি আপনার মোটরসাইকেলে থাকে তাহলে বুঝতে পারবেন ঠিক কোন সময় ইঞ্জিন অয়েল পরিবর্তন করা উচিত।

প্রসঙ্গত, ইঞ্জিন অয়েল পরিবর্তন না করলে ইঞ্জিন গরম হয়ে যেতে পারে, ভিতরে থাকা যন্ত্রগুলি লুব্রিকেট না হওয়ায় তাদের মধ্যে ঘর্ষণ তৈরি হয়। সর্বোপরি বাইকের পারফরম্যান্স কমে যায়। তাই প্রয়োজন অনুসারে বাইকের ইঞ্জিন অয়েল দ্রুত বদলে নেওয়া উচিত।

%d bloggers like this: