ভিন্ন স্বাদের খবর

৬৮ বছর ধরে সান্তা ক্লজকে খুঁজছে সামরিক বাহিনী

বড়দিনে বিশ্বের কোটি কোটি শিশুদের উৎসবের বড় অংশজুড়ে থাকে সান্তা ক্লজ ও উপহার। সান্তা ক্লজকে এক ঝলক দেখতে নির্ঘুম রাতও পার করে অনেক শিশু। কিন্তু দেখা হয়ে ওঠে না। কিন্তু সকালে উঠে ঠিকই পেয়ে যায় প্রিয় উপহার। কল্পলোকের এই সান্তাকে শুধু শিশু না, খুঁজে সামরিক গোয়েন্দারাও। যুক্তরাষ্ট্র ও কানাডার সামরিক সংস্থা প্রায় ৬৮ বছর ধরে এই সান্তাকে খুঁজে বেড়াচ্ছেন।

তার গতিবিধি পর্যবেক্ষণ করে প্রতি মুহূর্তের বিস্তারিত দেওয়া হচ্ছে ওয়েবসাইটেও।নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড (নোরাড) নামের এই সামরিক জোটে রয়েছে যুক্তরাষ্ট্র ও কানাডার মতো শক্তিশালী সেনাবাহিনী। ১৯৫৫ সাল থেকে তারা সান্তার গতিবিধি পর্যবেক্ষণ করছে। এর শুরুটাও বেশ চমকপ্রদ।সেবছরকলোরাডোর এক পত্রিকায় শিশুদের জন্য সান্তা ক্লজের ফোন নাম্বার ছাপা হয়েছিল।

কিন্তু নাম্বারটি ছাপায় ভুল হওয়ায় তা সামরিক সংস্থায় চলে যায়। সেসময় নোরাডের কামান্ডার কর্নেল হ্যারি স্যুপ চিন্তা করেন, কোমলমতি শিশুদের মনে কষ্ট দেবেন না। সেই চিন্তা থেকেই শুরু হয় সান্তাকে খোঁজার যাত্রা।সান্তার গতিবিধি দেখার জন্য তারা একটি ত্রিমাত্রিক ইন্টারেক্টিভ ওয়েবসাইট তৈরি করেছে, www.noradsanta.org। এই ওয়েবসাইটে ঢুকে আপনিও দেখে নিতে পারেন সান্তা ক্লজ এখন কোথায় আছে।

শিশুরা দেখতে পায় বিভিন্ন শহরে সান্তার অবস্থান। শহরে ক্লিক করলেই তার সম্পর্কে বিস্তারিত চলে আসে। এছাড়া কলোরাডো সদর দফতরের একটি নাম্বার এখনো শিশুদের জন্য খোলা। এখানে ফোন দিয়ে তারা সান্তা ক্লজের খোঁজ নিতে পারে।এই ফোনের উত্তর দেয় যুক্তরাষ্ট্রের উচ্চপদস্থ কর্মকর্তারা। যাদের মধ্যে রয়েছেন খোদ প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেনও।

হোয়াইট হাউস থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।অনেক সামরিক কর্মকর্তা সান্তা ক্লজের মতো পোশাক পড়ে ফোনের উত্তর দেন।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: