লাইফ স্টাইল

যেভাবে প্রাকৃতিকভাবে ঘর উষ্ণ রাখবেন

যেভাবে প্রাকৃতিকভাবে ঘর উষ্ণ রাখবেন

শীতে প্রাকৃতিক উপায়ে ঘর গরম রাখতে পারেন। পরামর্শ দিয়েছেন গার্হস্থ্য অর্থনীতি কলেজের রিসোর্স ম্যানেজমেন্ট অ্যান্ড এন্ট্রাপ্রেনরশিপ বিভাগের সহকারী অধ্যাপক শারমীন সুলতানা।

কার্পেটের ব্যবহার
শীতে মেঝেতে খালি পা পড়তেই যেন শিরদাঁড়া বয়ে ঠাণ্ডা হাওয়া বয়ে যায়। শহুরে বাড়িঘরের মেঝেতে টাইলস ও মার্বেলের ব্যবহার বাড়ছে। এগুলোতে আরো বেশি ঠাণ্ডা অনুভূত হয়। এ জন্য শীতের সময় ঘরের মেঝেতে কার্পেট বিছিয়ে দিন।চাইলে শতরঞ্জিও ব্যবহার করতে পারেন। ইদানীং পাটের তৈরি নান্দনিক নকশা করা চাটাই পাওয়া যায়। এগুলোও বিছাতে পারেন।

ঠাণ্ডা হাওয়া প্রতিরোধ
শীতে হিমেল হাওয়া ঘরে ঢুকে কাবু করে ফেলে আমাদের।এজন্য ঘরে বাতাস ঢোকা বন্ধ করতে হবে। প্রথমেই দরজা-জানালাসহ যেসব জায়গা দিয়ে ঠাণ্ডা হাওয়া ঢোকে সেগুলো বন্ধ রাখার চেষ্টা করুন। যেন দরজা-জানালার ফাঁক গলে বাতাস ও কুয়াশা ঢুকতে না পারে। ঘরের কোথাও ফাঁকা থাকলে রাবারের বেল্ট, পথিলিন বা সিলভারের ফয়েল পেপার গুঁজে দিন।

রোদ ঢুকুক ঘরে
শীতে ঘরের দরজা, জানালা ও বারান্দা খুলে রোদ ঢুকতে দিন। এতে ঘরের আসবাব, কাপড় তাপ শোষণ করে উষ্ণ হয়ে উঠবে। পারলে সূর্যের আলো পড়ে এমন জায়গায় বড় আয়না বসিয়ে দিতে পারেন। আলোর প্রতিফলনে ঘর উষ্ণ হয়ে উঠবে।রোদের তেজ কমার আগেই সব ফাঁকফোকর বন্ধ করে দিন। যেন সূর্যের শোষণকৃত তাপ ঘরের বাইরে না যেতে পারে।

ঘরেই রান্নাবান্না
ধরুন বাচ্চার জন্য দুধ গরম করবেন বা ডিম পোচ। অথবা হালকা ভাজাপোড়ার মতো বিকেলের নাশতাও রান্নাঘরের বদলে বেডরুমে করতে পারেন। এতে কিন্তু ঘর গরম হবে। স্টোভ বা ইন্ডাকসন চুলা এক্ষেত্রে বেশি ভালো। তবে সাবধানতা মেনে চলতে হবে। চা বা কফি পানের জন্য ওয়াটার হিটার রুমে ব্যবহার করতে পারেন। এতেও কিন্তু ঘর গরম হয়।

ভারী পর্দা ব্যবহার
শীতকালে ঘর উষ্ণ রাখতে ভারী কাপড়ের উজ্জ্বল রঙের পর্দা ব্যবহার করুন। ঘরের দরজা ও জানালা দিয়েই সবচেয়ে বেশি ঠাণ্ডা হাওয়া ঢোকে। ভারী পর্দা ব্যবহারে ঠাণ্ডা হাওয়া প্রবেশে বাধা পায়। ভারী ও মোটা কাপড় বেশি উষ্ণতা ধরে রাখে এবং প্রতিবন্ধক হিসেবেও কাজ করে। এতে ঘরের তাপ বাইরে যেতে পারে না। আবার বাইরের ঠাণ্ডাও ভেতরে প্রবেশ করতে পারে না।

উজ্জ্বল রং প্রাধান্য দিন
উজ্জ্বল রং যেকোনো কিছু তাপমাত্রা বেশি শোষণ করে ও ধরেও রাখে। এ জন্য ঘরবাড়ির দেয়ালের রং যদি পরিবর্তন করতেই হয়, তবে উজ্জ্বল রং বেছে নিতে পারেন। আবার বিছানার চাদর, সোফা কভার, জানালা-দরজার পর্দায় উজ্জ্বল রংকে প্রাধান্য দিন। পরিবারের সদস্যরাও উজ্জ্বল রঙের শীতের পোশাক পরতে পারেন। ঘর সাজাতে রংবেরঙের মরিচ বাতি বা এলইডি বাল্ব ব্যবহার করলেও উষ্ণ হবে।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: