খেলাধুলা

ব্রাজিলের পুলিশ কীভাবে মেরেছে দেখেছেন মেসি

মারাকানার গ্যালারিতে আর্জেন্টিনার দর্শকদের ওপর পুলিশের লাঠিপেটা থামাতে সতীর্থদের নিয়ে ছুটে গিয়েছিলেন লিওনেল মেসি। পরিস্থিতি তবু শান্ত না হওয়ায় দল নিয়ে মাঠ ছেড়ে চলে গিয়েছিলেন। শেষ পর্যন্ত দাঙ্গা থামার পর শুরু হয় খেলা। তাতে নির্ধারিত সময় থেকে প্রায় আধা ঘণ্টা দেরি হলেও একটি কাজে ভুল করেনি আর্জেন্টিনা।

জয়! আর সেটিও বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিলকে তাদেরই ঘরের মাঠে প্রথমবারের মতো হারানোর স্বাদ! ১-০ গোলের এই জয়ের পর সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন মেসি। সেখানে উঠে এসেছে ম্যাচ শুরুর আগে অনাকাঙ্ক্ষিত ঘটনার প্রসঙ্গও। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, মারাকানায় গ্যালারির এক অংশে আর্জেন্টিনার সমর্থকদের পিটিয়েছে ব্রাজিলের পুলিশ।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, জাতীয় সংগীত বাজার সময় ব্রাজিল ও আর্জেন্টিনার সমর্থকদের মধ্যে মারামারি শুরু হয়। পুলিশ আর্জেন্টিনার সমর্থকদের ওপর লাঠিপেটা শুরুর করে। আর্জেন্টিনার সমর্থকেরা পুলিশের ওপর গ্যালারির চেয়ার ছুড়ে মেরেছেন। কয়েকজন রক্তাক্ত সমর্থককেও তখন দেখা গেছে। অনেকের চোখেমুখেই ছিল ভয় ও শঙ্কার ছাপ।

আর্জেন্টিনার সমর্থকদের ওপর ব্রাজিল পুলিশের লাঠিপেটা নিয়ে সংবাদমাধ্যমকে মেসি বলেছেন, ‘অবশ্যই খুব খারাপ হলো। লোকেদের কীভাবে মেরেছে, সেটা আমরা দেখেছি। (কোপা) লিবার্তোদোরেসের ফাইনালেও এমন হয়েছিল, এখন আবারও লাঠিপেটা করা হলো। খেলোয়াড়দের পরিবার সেখানে (গ্যালারি) ছিল। পরিবারই সবার আগে।

তখন খেলার চেয়ে ওই চিন্তাটাই আগে আসে এবং বাকি সব গৌণ হয়ে পড়ে। ২০২৬ বিশ্বকাপ দক্ষিণ আমেরিকা অঞ্চলে বাছাইপর্বের এই ম্যাচ শুরু হওয়ার কথা ছিল বাংলাদেশ সময় সকাল সাড়ে ছয়টায়। গ্যালারিতে দাঙ্গা বাধায় ম্যাচ দেরিতে শুরু হলেও জয় তুলে নেওয়ায় খুশি মেসি। বিশ্ব চ্যাম্পিয়ন দলের পারফরম্যান্স নিয়ে বলেছেন, ‘এই দলটা ঐতিহাসিক সব অর্জন করেই চলছে; যদিও এই দল যা যা অর্জন করেছে, তার মধ্যে এটাই (আজকের জয়) সবচেয়ে গুরুত্বপূর্ণ নয়।

তবে ব্রাজিলে জেতাটা সব সময়ই আনন্দের। কারণ, ঘরের মাঠে তাদের ইতিহাস এবং দলও খুব শক্তিশালী। ম্যাচের ৬৩ মিনিটে নিকোলাস ওতামেন্দির গোলে জয় তুলে নেয় আর্জেন্টিনা। ৬ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আর্জেন্টিনা। টানা তিন হারে টেবিলের ছয়ে নেমে গেছে ব্রাজিল। ৬ ম্যাচে তাদের সংগ্রহ ৭ পয়েন্ট।

%d bloggers like this: