লাইফ স্টাইল

জন্ডিস ছাড়াও যে ৫ কারণে চোখ হলুদ হতে পারে

বেশিরভাগ ক্ষেত্রে যখন চোখের সাদা অংশ হলুদ হয়ে যায় তখন এটি শরীরে অতিরিক্ত বিলিরুবিনের উপস্থিতি নির্দেশ করে। বিলিরুবিন হলো একটি হলুদ পদার্থ যা লাল রক্তকণিকা ভেঙে গেলে তৈরি হয়। জন্ডিস নামক অবস্থার ক্ষেত্রে এটি সবচেয়ে সাধারণ লক্ষণ, যা ত্বকও হলুদ বর্ণের করে ফেলে। তবে হলুদ চোখ মানেই জন্ডিস নয়। জন্ডিস ছাড়াও শরীরে কিছু সমস্যার কারণে চোখ হলুদ হতে পারে। চলুন জেনে নেওয়া যাক-

 

লিভারের রোগ

লিভার বিভিন্ন শারীরিক কাজ করতে সাহায্য করে। তাদের মধ্যে একটি হল বিলিরুবিন ফিল্টার করা। লিভারের রোগে ভুগলে এই শারীরিক প্রক্রিয়া ব্যাহত হতে পারে। এটি রক্ত ​​​​প্রবাহে বিলিরুবিন তৈরির দিকে করর, যা তারপরে আপনার ত্বক এবং চোখে চলে আসে, এর ফলে চোখ হলুদ বর্ণের দেখায়। লিভারের রোগ যেমন হেপাটাইটিসের কারণে চোখ হলুদ হতে পারে।

 

পিত্তে পাথর

গলব্লাডার হলো লিভারের নিচে অবস্থিত থলি, যা আপনার লিভার দ্বারা উৎপন্ন পিত্ত সঞ্চয় ও ঘনীভূত করার কাজ করে। পিত্তপাথর শক্ত, যন্ত্রণাদায় হয় যা পিত্ত নালীগুলোকে ব্লক করে এবং পিত্তকে অন্ত্রে পৌঁছাতে বাধা দেয়। এই আটকে থাকা পিত্তের মধ্যে রয়েছে বিলিরুবিন। ব্লকেজের কারণে বিলিরুবিন রক্তপ্রবাহে পুনরায় প্রবেশ করে এবং তৈরি হয়, অবশেষে ত্বক এবং চোখের সাদা অংশ হলুদ হয়ে যায়।

 

প্যানক্রিয়াটাইটিস

অগ্ন্যাশয় হলো একটি অঙ্গ যা পেটের গভীরে অবস্থিত এবং হজম এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সাধারণত, অগ্ন্যাশয় পিত্ত নালীর পাশে শান্তিপূর্ণভাবে বিশ্রাম নেয়, যা যকৃত থেকে অন্ত্রে পিত্ত নামক পরিপাক তরল বহন করে। প্যানক্রিয়াটাইটিস আঘাত করলে অগ্ন্যাশয়ের প্রদাহ সৃষ্টি হয় এবং ফুলে যায়, তখন অঙ্গটি পিত্ত নালীতে চাপ দিতে পারে। ফলে আংশিক বা সম্পূর্ণরূপে পিত্ত প্রবাহকে বাধা দিতে পারে, যাতে বিলিরুবিন থাকে। যখন বিলিরুবিন রক্ত ​​​​প্রবাহে তৈরি হয় এবং ত্বক ও চোখের মধ্যে উপচে পড়ে, তখন এটি তাদের হলুদ হয়ে যেতে পারে।

 

ক্যারোটেনমিয়া

হলুদ চোখের অন্যান্য কারণগুলোর মতো লিভারের সমস্যার সঙ্গে সম্পর্কিত নয় এই রোগ। ক্যারোটেনমিয়া বিটা ক্যারোটিন দ্বারা সৃষ্ট হয়। বিটা ক্যারোটিন হলো একটি রঙ্গক যা কমলা রঙের ফল এবং সবজি যেমন গাজর এবং মিষ্টি আলুর মধ্যে প্রচুর পরিমাণে থাকে। আপনি যখন অত্যধিক পরিমাণে বিটা ক্যারোটিন-সমৃদ্ধ খাবার খান, তখন আপনার শরীর একবারে এটি প্রক্রিয়া করতে অক্ষম হয়, এই কারণেই অতিরিক্ত পরিমাণ আপনার ত্বকে, বিশেষ করে হাতের তালু এবং তলদেশের মতো অংশে জমা হয় এবং এটি একটি হলুদ আভা তৈরি করতে পারে। এমনকী চোখের সাদা অংশও হলুদ দেখায়। এই হলুদ বর্ণ সাধারণত হালকা হয় এবং বিটা ক্যারোটিন সমৃদ্ধ খাবার খাওয়া কমিয়ে দিলে হলদেভাব চলে যায়।

 

কিছু ওষুধ

কিছু নির্দিষ্ট ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে চোখহলুদ হতে পারে। এর মধ্যে রয়েছে এমন ওষুধ যা লিভারকে প্রভাবিত করে বা হেমোলাইসিস সৃষ্টি করে। কিছু অ্যান্টিবায়োটিক বা কোলেস্টেরল-হ্রাসকারী ওষুধ লিভারের রক্ত ​​​​প্রবাহ থেকে বিলিরুবিন অপসারণ করার ক্ষমতাকে কিছুটা ব্যাহত করতে পারে, যার ফলে বিলিরুবিনের মাত্রা বেশি হয় এবং চোখ হলুদ হয়ে যায়।

%d bloggers like this: