খেলাধুলা

শেরেবাংলার পিচকে আনপ্রেডিক্টেবল বললেন পাপন

অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ডের পিচের মতো শতভাগ স্পোর্টিং হয়তো ছিল না। তবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের পিচ কিন্তু তত খারাপ ছিল না। বল পড়ে হয়তো খুব গতিতে ব্যাটে আসেনি। তবে বাউন্স খারাপ ছিল না। স্পিনারদের বল একটু আধটু টার্ন করেছে। পেসারদের বলেও ছিল কিছু মুভমেন্ট।

পাশাপাশি ব্যাটাররা ইচ্ছেমতো হাত খুলে খেলতে না পারলেও মোটামুটি স্বচ্ছন্দে খেলেছেন। সব মিলিয়ে খারাপ উইকেট বলার সুযোগ নেই। আর খারাপ পিচ হলে কি আর বাংলাদেশ দুবার তিন শতাধিক (৩১০ ও ৩৩৮) এবং নিউজিল্যান্ড একবার ৩শ (৩১৭) পেরিয়ে যায়? ম্যাচ শেষে সফরকারী নিউজিল্যান্ড দলের কেউ সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের পিচের সমালোচনা করেননি।

বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপনও সিলেট স্টেডিয়ামের পিচের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন। সোমবার (৪ ডিসেম্বর) রাতে হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁয়ে টেস্ট দলের সঙ্গে ডিনার করতে গিয়ে সাংবাদিকদের বিসিবি সভাপতি বলেন, ‘সিলেটে হওয়া প্রথম ম্যাচের উইকেটটা ভালো ছিল। এখানে আমাদের কিউরেটরের দায়িত্বে কে ছিলেন আপনারা জানেন? দুনিয়ার অন্যতম সেরা তিনি।

ওখানে ব্যাটারদের জন্য ছিল, স্পিনারদের জন্য ছিল, পেসারদের জন্যও ছিল, বাউন্সও ছিল, সবই ছিল। এরকম সাধারণত আমরা দেখিনি। এর আগে কিন্তু এরকম উইকেট দেখিনি, এটা স্বীকার করতেই হবে।সিলেটে ভালো উইকেট থাকলেও বিসিবি সভাপতি মানছেন মিরপুরের উইকেট ‘আনপ্রেডিক্টেবল’। তবে শেরেবাংলার পিচের এ রহস্যঘেরা চরিত্রের জন্য পাপন কিউরেটর গামিনিকে দোষারোপ করতে নারাজ।

তার কথায়, ‘মিরপুরের উইকেটের মতো আনপ্রেডিক্টেবল উইকেট তো আর নেই। তো স্বাভাবিকভাবেই দুটো অপশন সিরিজ জেতার জন্য, একটা হচ্ছে খেলে জেতা আরেকটা হচ্ছে ড্র। ওটাই বললাম এখানে মিরপুরে ড্র হওয়ার কোনো সম্ভাবনা নাই। হোম অব ক্রিকেটের উইকেটের চরিত্র বোঝা যায় না। আমরা তো আইসিসি থেকে, বিভিন্ন জায়গা থেকে অভিজ্ঞদের নিয়ে আসলাম।

এখানে কী হচ্ছে ওরাও বুঝতে পারেনি। খামোখা একজনের ওপর দোষ চাপিয়ে তো লাভ নেই। উইকেটকে যে পরিমাণ বিশ্রাম দেওয়া দরকার আমরা দিতে পারি না। এত ম্যাচ খেলালে উইকেট ভালো রাখতে পারবেন না।‘আরেকটা ব্যাপার হলো, এক বছরের বিরতি হলে আমরা উইকেট ঠিক করে ফেলতে পারবো। কিন্তু এক বছর! আমরা তো এক মাস বিরতি দেওয়ারই সুযোগ পাচ্ছি না। ঘরোয়া ক্রিকেটও মিরপুরে খেলতে হয়। এ মুহূর্তে সুযোগ নেই’, যোগ করেন বিসিবি সভাপতি।

%d bloggers like this: