খেলাধুলা

বাংলাদেশের অনেক কঠিন মুহূর্তের জয়ের সাক্ষী মাহমুদউল্লাহ

মধ্যরাতে ফেসবুকে একটি পোস্ট দেখে সমর্থকরা কৌতূহলী হয়ে ওঠেন, বাংলাদেশি অধিনায়ক কেন এ কথা বলছেন। কিছুদিন আগে বিজ্ঞাপনী প্রচারের উদ্দেশ্যে যে পোস্ট দিয়ে আলোচিত-সমালোচিত হয়েছিলেন সাকিব আল হাসান। সেটা হলো ‘আমি আর খেলব না। খেলবে কে জানাচ্ছি…।সেই কৌতূহলের সমাধান হয় সাকিবের আরেকটি বিজ্ঞাপনী প্রচারের পোস্টে।

ব্যাটিং ইনিংসের শেষদিকে প্রায়ই যে সমস্যার মুখোমুখি হতে হয় বাংলাদেশকে। তা নিয়েই এক বিজ্ঞাপনী কুইজ পোস্ট করেছেন বাংলাদেশের অলরাউন্ডার।কুইজে এমন এক ব্যাটারের নাম রয়েছে, যিনি কিছুদিন ধরেই বাংলাদেশ ক্রিকেটে আলোচিত নাম। তিনি হচ্ছেন ফিনিশার মাহমুদউল্লাহ রিয়াদ। এশিয়া কাপের দলে অভিজ্ঞ এই ব্যাটারের জায়গা পাওয়া-না পাওয়া নিয়ে অনেক আলোচনা-সমালোচনা হয়েছে। শেষপর্যন্ত অবশ্য দলের সঙ্গে তার যাওয়া হয়নি মহাদেশীয় শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট খেলতে।

সুযোগ না হলেও আজ টুর্নামেন্ট শুরুর আগে মাহমুদউল্লাহর দুর্দান্ত ফিনিশিংয়ের কথা ভোলেননি সাকিব। তাই তো কুইজের দুটি অপশনে মিডল অর্ডার ব্যাটারের নাম নিয়েছেন তিনি।কুইজটি ছিল- সাকিব অধিনায়ক থাকার সময় শেষ ওভারে বাংলাদেশের দরকার ১৫ রান। তাহলে এ সময় তিনি কোন দুজন ব্যাটারকে ব্যাটিংয়ে নামাবেন? চার অপশন জুটির মধ্যে প্রথমটিতে মুশফিক-লিটন, দ্বিতীয়টিতে তৌহিদ হৃদয়-আফিফ, তৃতীয়টিতে দুই ভায়রা ভাই মুশফিক-মাহমুদউল্লাহ আর শেষটিতে মাহমুদউল্লাহর সঙ্গী সৌম্য সরকার। উত্তর অবশ্য এখনো বাংলাদেশের অধিনায়ক দেননি। বিজ্ঞাপনী প্রতিষ্ঠানের আড্ডায় জানাবেন।

তাই বিশ্বসেরা অলরাউন্ডারের উত্তর জানতে কিছুদিন অপেক্ষা করতে হবে ভক্ত-সমর্থকদের।বাংলাদেশের অনেক কঠিন মুহূর্তের জয়ের সাক্ষী মাহমুদউল্লাহ। যার ব্যাট থেকে জয়সূচক রান এসেছে কিংবা জয়ের ম্যাচে শেষপর্যন্ত অপরাজিত ছিলেন গুরুত্বপূর্ণ এক ইনিংস খেলে। শ্রীলংকার বিপক্ষে নিদাহাস ট্রফির জয়টা নিশ্চয়ই তার মধ্যে উল্লেখযোগ্য।২ বলে ৬ রানের সমীকরণ এক বল হাতে রেখে ছক্কায় মিলিয়ে দেন তিনি। ২০১১ ওয়ানডে বিশ্বকাপে ঘরের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ২ উইকেটের জয়ে ২১ রানের অপরাজিত ইনিংসও তাই।

এমন আরও বেশ কিছু ইনিংসে বাংলাদেশকে জয় এনে দিয়েছেন ৩৭ বছর বয়সি তারকা। তাই শেষ ওভারের ১৫ রানের সমীকরণের কুইজ তার নাম ছাড়া পূর্ণতা পাবে না, সাকিবও সেটা ভালো করে জানেন।বিশ্বকাপেও মাহমুদউল্লাহ সুযোগ পাবেন কিনা, তা নিয়ে রয়েছে শঙ্কা। তবে দল ঘোষণার সময় যেহেতু এখনো রয়েছে, তাই অভিজ্ঞ ব্যাটারের আশাহত হওয়ার কিছু নেই। এছাড়া এশিয়া কাপের পারফরম্যান্স, সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের পারফরম্যান্সও বিশ্বকাপের দল ঘোষণায় প্রভাব রাখবে।

কিছু পরিবর্তন আসতে পারে, এ বিষয়ে জানিয়ে রেখেছেন টিম ম্যানেজমেন্ট, বিসিবির বোর্ড পরিচালকসহ নির্বাচকরাও। সে হিসেবেই মাহমুদউল্লাহরও ভিসা করিয়েছে বিসিবি। বিশ্বকাপের সম্ভাব্য তালিকায় থাকা খেলোয়াড়দের সঙ্গে হয়তো এজন্য মিরপুরে অনুশীলনও করছেন তিনি।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: