লাইফ স্টাইল

লেবুকে কেন বলা হয় সুপার হিরো জেনেনিন

ঋতু বদলের এই সময় সবথেকে বড় সমস্যা হয়ে ওঠে রুক্ষ-শুষ্ক ত্বক আর খুশকির উপদ্রপ। তবে খুব সাধারণ একটি ফলেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। সারা বছরই যে সমস্ত ফল বাজারে পাওয়া যায়, তার মধ্যে একটি লেবু। ভিটামিন সি সমৃদ্ধ হল লেবু।

আর ভিটামিন সি ত্বকের কোলাজেন গঠনে সাহায্য করে। যার ফলে ত্বক তাড়াতাড়ি বুড়িয়ে যায় না। কোষের ক্ষতপূরণেও সাহায্য করে। তাই প্রতিদিন ডায়েটে লেবু রাখলে ত্বক জেল্লাদার হয়ে ওঠে।

লেবুর রসে সাইট্রিক অ্যাসিড থাকে। এটি স্ক্যাল্পের রুক্ষ ভাব দূর করে। সাইট্রিক অ্যাসিড খুশকি দূর করতে সাহায্য করে। তাই নিয়মিত স্ক্যাল্পে লেবুর রস মাখলে খুশকির হাত থেকে রেহাই পাওয়া যায়।

গবেষণায় দেখা গিয়েছে, রক্তে কোলেস্টরলের মাত্রা কম করতে এবং রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে লেবু। এছাড়া লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড কার্ডিওভাসকুলার সমস্যার ঝুঁকি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

হজম সমস্যায় লেবুকে ‘সুপার হিরো’ বলা হয়। লেবু কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সাহায্য করে। এছাড়া লেবু শরীরে জমে থাকা টক্সিন বের করে। ফলে হজমশক্তি বাড়ে।

ওজন কম করার ক্ষেত্রে লেবুর জুরি নেই। লেবুতে পেকটিন থাকে, যা ক্ষিদে নিয়ন্ত্রণ করে। এছাড়া লেবুতে থাকা ফ্ল্যাভোনয়েড মেটাবলিজম বাড়ায়, যা ওজন কমাতে সাহায্য করে।

কিডনি সুস্থ রাখতেও লেবুর ভূমিকা রয়েছে। লেবুর রস প্রস্রাবের পরিমাণ এবং পিএইচ বাড়ায়। ফলে কিডনিতে পাথর তৈরি হওয়ার সম্ভাবনা অনেকাংশে কমে। লেবুতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

ফলে আখছার ফ্লু, ঠান্ডা লাগার মতো সমস্যায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে। এছাড়া লেবুতে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা বিভিন্ন ধরনের প্রদাহ প্রতিরোধে সাহায্য করে।

%d bloggers like this: