খেলাধুলা

আবারও শর্ত দিয়ে মুজিব-ফারুকি-নাভিনকে ফ্র্যাঞ্চাইজি লিগ খেলার অনুমতি দিল এসিবি

বেশ কিছু শর্ত দিয়ে মুজিব উর রহমান, ফাজলহাক ফারুকি ও নাভিন উল হাককে ফ্র্যাঞ্চাইজি লিগ খেলার অনুমতি দিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। এসিবি সোমবার বিবৃতিতে এসব সিদ্ধান্তের কথা জানিয়েছে। যেখানে বলা হয়েছে, লিখিতভাবে চূড়ান্ত সতর্কবার্তা পাঠানো হবে মুজিব, ফারুকি ও নাভিনকে।

শুধু তাই নয়, তাদের মাসিক আয় বা ম্যাচ ফি থেকে নির্দিষ্ট পরিমাণ অর্থ কাটা হবে।বিবৃতিতে আরও বলা হয়েছে, পরবর্তী সময়ে তাদের অনাপত্তিপত্র দেওয়ার ক্ষেত্রে আগে অগ্রাধিকার দেওয়া হবে জাতীয় দলের প্রতি দায়িত্ব ও এসিবির স্বার্থকে। মুজিব, ফারুকি ও নাভিনকে ফের কেন্দ্রীয় চুক্তিতে অন্তর্ভুক্ত করার কথাও ভাবতে পারে এসিবি।

তবে এ ক্ষেত্রে জাতীয় দলের খেলায় তাদের পারফরম্যান্স ও শৃঙ্খলা কঠোরভাবে পর্যবেক্ষণ করা হবে।আফগানিস্তান ক্রিকেটে এই খেলোয়াড়দের অবদানের কথা মাথায় রেখেই সিদ্ধান্তে বদল আনার কথা বলেছেন এসিবির চেয়ারম্যান মিরওয়াইস আশরাফ।“নিঃসন্দেহে দলের সাফল্যে অবদান রেখেছে এই খেলোয়াড়রা এবং সর্বোচ্চ মূল্যবোধের সঙ্গে এই দেশের প্রতিনিধিত্ব করেছে। আশা করি, তারা ভবিষ্যতে একই ধরনের ঝামেলা এড়িয়ে চলবে।

আমরা আশা করছি, তারা সর্বোত্তম উপায়ে দেশের প্রতিনিধিত্ব করবে।এসবের শুরু গত ডিসেম্বরে কেন্দ্রীয় চুক্তিতে না রাখতে আফগান বোর্ডের কাছে মুজিব, নাভিন ও ফারুকির অনুরোধের পর থেকে। সেই সঙ্গে তারা তখন চেয়েছিল বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার অনুমতি।আর এতেই তাদের ওপর বেজায় চটে যায় আফগান বোর্ড। দেশের হয়ে খেলার চেয়ে ব্যক্তিগত স্বার্থকে প্রাধান্য দেওয়ার অভিযোগ এনে তিন ক্রিকেটারকেই শাস্তি দেওয়া হয়।

সিদ্ধান্ত নেওয়া হয় তিনজনের কাউকে আগামী দুই বছর ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার অনাপত্তিপত্র না দেওয়ার। এমনকি বাতিল করা হয়, যে অনাপত্তিপত্র দেওয়া হয়েছিল সেগুলোও।শাস্তি পারওয়ার পরপরই মনোভাব বদলায় নাভিন ও ফারুকির। দেশের হয়ে খেলার তীব্র আকাঙ্ক্ষা প্রকাশ করে ছাড় পান তারা।

তখন তাদের ফেরানো হয় দলে, খেলেন সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে।তখনও বিগ ব্যাশে খেলছিলেন মুজিব। পরে তার অনাপত্তিপত্র বাতিল করে দেওয়া হয়। তবে, এই অফ স্পিনারকেও ‘ছাড় দিয়ে’ রাখা হয়েছে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে।

%d bloggers like this: