খেলাধুলা

বর্ণবাদ রুখতে ক্রসড আর্মস অঙ্গভঙ্গি চালু করছে ফিফা

বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলা ফুটবল। সেই খেলার মাধ্যমে বিশ্বের সকল হানাহানি ও বর্ণবৈষম্য দূর করে বিশ্বব্যাপী ভালোবাসা ও শান্তির বার্তা ছড়িয়ে দিতে কাজ করছে ফিফা। কিন্তু সমস্যা হলো— ফুটবল ম্যাচ চলাকালীন সময়েই প্রায়শই বর্ণবাদের শিকার হতে হচ্ছে ফুটবলারদের।

এবার তাই বর্ণবাদ রুখতে ক্রসড আর্মস অঙ্গভঙ্গি চালু করতে যাচ্ছে ফিফা। এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, গত ১৭ মে থাইল্যান্ডের ব্যাংককে ৭৪তম ফিফা কংগ্রেসে সর্বসম্মত অনুমোদন পেয়েছে বর্ণবাদী অপব্যবহারের সংকেত, যা বিশ্বব্যাপী ফুটবল রক্ষার অংশ হয়ে উঠবে। কলম্বিয়ায় হতে যাওয়া ফিফা অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপে বাস্তবায়ন করা হবে।

ম্যাচ চলাকালীন কেউ বর্ণবাদী আচরণের শিকার হলে ওই ফুটবলার সরাসরি হাত ক্রস করে রেফারিকে সংকেত দিতে পারবে। যার পরিপ্রেক্ষিতে পরবর্তী সময়ে রেফারি তিন ধাপের প্রক্রিয়া শুরু করার জন্য অনুরোধ করবে। প্রথম ধাপে, ম্যাচটি বন্ধ করা হবে।

যদি অপব্যবহার চলতে থাকে, ম্যাচটি স্থগিত করা হবে, খেলোয়াড় এবং ম্যাচ কর্মকর্তারা খেলার মাঠ থেকে বেরিয়ে গেলে ঘটনাটি বন্ধ না হলে, তৃতীয় ধাপে ম্যাচটি পরিত্যক্ত করা হবে বলে নিশ্চিত করেছে ফিফা।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্টিনো বলেছেন, ‘বর্ণবাদের বিরুদ্ধে লড়াই করা আমাদের সকলকে একসাথে দাঁড়াতে হবে এবং এটি রুখতে হবে। কলম্বিয়ায় ফিফা অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপে ‘নো রেসিজম’ অঙ্গভঙ্গি বাস্তবায়ন করা বিশ্বজুড়ে খেলোয়াড়দের ক্ষমতায়নের একটি গুরুত্বপূর্ণ প্রথম পদক্ষেপ। আমরা এটি কিভাবে কাজ করে তা দেখার অপেক্ষায় রয়েছি।