লাইফ স্টাইল

কলার খোসার এই ৫ প্যাক ত্বক উজ্জ্বল করবে যেভাবে

প্রচণ্ড গরমে অস্থির হয়ে পড়েছে নগরবাসী। গরমের প্রভাব যেমন পড়ে আমাদের জীবনযাপনে, তেমনি পড়ে ত্বকেও। এই সময় ত্বক হয়ে পড়ে নিস্তেজ ও রুক্ষ। ত্বকের স্বাভাবিক সৌন্দর্য ধরে রাখতে কলার খোসার তৈরি ফেস প্যাক ব্যবহার করতে পারেন নিয়মিত। কলার খোসায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং মিনারেল যা আমাদের ত্বককে পুনরুজ্জীবিত করতে সাহায্য করে। প্রাকৃতিক উজ্জ্বল ত্বকের জন্য কীভাবে কলার খোসা ব্যবহার করবেন জেনে নিন।

১. ত্বকের যত্নে কলার খোসা ও মধুর প্যাক বানিয়ে নিন। পটাসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ এই প্যাক ত্বককে হাইড্রেট রাখে। মধু ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। একটি কলার খোসার ভেতরের সাদা অংশের সঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে নিন। পরিষ্কার ত্বকে মিশ্রণটি লাগিয়ে অপেক্ষা করুন। ১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২. ত্বকে ব্রণ এবং ব্রণের দাগ থাকলে কলার খোসা এবং হলুদের ফেস প্যাক ব্যবহার করুন। এই প্যাকের অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য ত্বককে প্রশমিত করতে সাহায্য করে। হলুদের রয়েছে অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য। কলার খোসার ভেতরের অংশটি সংগ্রহ করে এক চিমটি হলুদ গুঁড়া মিশিয়ে নিন। কয়েক ফোঁটা গোলাপজল মেশান। মিশ্রণটি ত্বকে লাগান। কিছুক্ষণ অপেক্ষা করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৩. কলার খোসা এবং অ্যালোভেরা ফেস প্যাক ত্বকের রোদে পোড়া দাগ দূর করতে পারে। কলার খোসা ত্বককে হাইড্রেট রাখে ও অ্যালোভেরা ত্বককে ঠান্ডা, প্রশমিত এবং প্রাণবন্ত করে। এক টেবিল চামচ কলার খোসার ভেতরের সাদা অংশের সাথে অ্যালোভেরা জেল মেশান। প্যাকটি মুখে এবং ঘাড়ে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বককে হাইড্রেট এবং প্রশমিত করতে সাহায্য করবে।

৪. ওটস এবং কলার খোসা দিয়ে বানিয়ে নিতে পারেন প্রাকৃতিক এক্সফোলিয়েটর। ত্বকে জ্বালা ছাড়াই মৃত ত্বকের কোষগুলোকে অপসারণ করতে সাহায্য করতে পারে এই প্যাক। একটি কলার খোসা পিষে তাতে এক টেবিল চামচ ওটস মিশিয়ে নিন। সামান্য দুধ যোগ করে ঘন পেস্ট তৈরি করুন। বৃত্তাকার গতিতে এটি ত্বকে আলতো করে ম্যাসাজ করুন। ধুয়ে ফেলুন পানি দিয়ে।

৫. লেবুর রস ভিটামিন সি সমৃদ্ধ। এটি ত্বককে স্বাভাবিকভাবে উজ্জ্বল করতে এবং হাইপারপিগমেন্টেশন মোকাবেলা করতে সাহায্য করে। একটি কলার খোসার ভেতরের অংশ ম্যাশ করুন। এর সঙ্গে এক চা চামচ তাজা লেবুর রস যোগ করুন। ভালো করে মেশান এবং প্যাকটি মুখে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বকের কালো দাগ দূর হবে।