সারা দেশ

১৬ কেজি সোনাসহ আটক এক জন ওসমানী বিমানবন্দর থেকে

সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায় ১৬ কেজি সোনাসহ শারজাহ থেকে আসা এক যাত্রীকে আটক করা হয়েছে। আজ বুধবার (২৮ আগস্ট) সকাল ৮টায় শারজাহ থেকে সিলেটে অবতরণ করা বাংলাদেশ বিমানের ফ্লাইটের (বিজি-২৫২) ওই যাত্রীর কাছ থেকে এসব স্বর্ণ জব্দ করা হয়। আটক যাত্রী গোয়াইনঘাট উপজেলার তোয়াকুল বাজার এলাকার গোরামারাকান্দি গ্রামের নুরুল ইসলাম ও আয়শা বেগম দম্পতির ছেলে।

তার কাছে থাকা লাগেজে তল্লাশি চালিয়ে একটি জুস মেশিনে ১০৫টি সোনার বারসহ আরি কিছু সোনা পাওয়া যায়। জব্দকৃত সোনার ওজন ১৫ কেজি ৯১৫ গ্রাম বলে জানান সংশ্লিষ্টরা। বিমানবন্দর সূত্র জানিয়েছে, ওই যাত্রী শুল্ক গোয়েন্দা বিভাগের কর্মরতদের ফাঁকি দিয়ে বিমানবন্দরের গ্রিন চ্যানেল পার হয়ে পার্কিংস্থলে চলে যান। পরে ওসমানী বিমানবন্দরে কর্মরত এভিয়েশনের শাখার কর্মকর্তা ও রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) কর্তব্যরত সদস্যরা তাকে চ্যালেঞ্জ করে পুনরায় গ্রিন চ্যানেলে নিয়ে আসেন।

সেখানে তল্লাশি চালিয়ে তার লাগেজে রক্ষিত জুস মেশিনে জড়ানো অবস্থায় ১০৭ পিস স্বর্ণের বার পাওয়া যায়। পরে শুল্ক গোয়েন্দা শাখার কর্মকর্তারা মিলে জব্দ তালিকা তৈরি করেন। সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, জব্দকৃত স্বর্ণের বর্তমান বাজারমূল্য আনুমানিক ১৬ কোটি ৩০ লাখ ৯১ হাজার টাকা হবে। জব্দকৃত স্বর্ণের মধ্যে ১০৫ পিস বার, তিনটি জুস মেশিনের রিং রয়েছে।

সব স্বর্ণ একসঙ্গে ওজন করে দাম নিরূপণ করা হবে। সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক হাফিজ উদ্দিন আহমদ জানান, বিশেষজ্ঞ দিয়ে যাচাই করে স্বর্ণের সঠিক দাম নিরূপণ করা হবে। এ ঘটনায় মামলার কার্যক্রম প্রক্রিয়াধীন।