সারা দেশ

বাংলাদেশকে জানতে শিক্ষা সফরে ৩৪ জাপানি শিক্ষক-শিক্ষার্থী

গাজীপুর মহানগরীর পূবাইলের একটি স্কুলে ৩৪ জন জাপানি শিক্ষক-শিক্ষার্থী বাংলাদেশ সম্পর্কে জানার জন্য শিক্ষা সফরে এসেছেন। গত শুক্রবার (২২ মার্চ) তারা বাংলাদেশে এসেছেন এবং আজ (মঙ্গলবার) তারা দেশ ত্যাগ করবেন। তারা জাপানের সিস্টার স্কুল ‘ইকুবুনকান ড্রিম স্কুল’ ইকুবুনকান গ্লোবাল স্কুল ও ইকুবুনকান আই ডি স্কুলের শিক্ষক ও শিক্ষার্থী।

জাপান-বাংলাদেশ এক্সচেঞ্জ প্রোগ্রাম-২০২৪ এর আওতায় ২৯ জন শিক্ষার্থী ও ৫ জন জাপানি শিক্ষকের একটি বহর পূবাইলের নারায়ণকুল ড্রিম মডেল স্কুল অ্যান্ড কলেজে পৌঁছে। এসময় ড্রিম স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তার ও কর্মচারীরা তাদের স্বাগত জানিয়েছেন। আজ (সোমবার) থেকে তারা ঢাকা শহরসহ দেশের বিভিন্ন এলাকায় ঘুরে দেখেন।

নারায়ণকুল ড্রিম মডেল স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, গত ২২ মার্চ জাপানের ২৯ জন শিক্ষার্থী ও ৫ জন শিক্ষক বাংলাদেশ সম্পর্কে জানার জন্য শিক্ষা সফরে এসেছেন। তারা আমাদের স্কুলেরই সিস্টার কনসার্ন স্কুলের শিক্ষার্থী ও শিক্ষক। তারা জাপানের সিস্টার স্কুল ‘ইকুবুনকান ড্রিম স্কুল’, ইকুবুনকান গ্লোবাল স্কুল, ও ইকুবুনকান আই ডি স্কুলের শিক্ষক ও শিক্ষার্থী। জাপানি শিক্ষার্থী ও জাপানি শিক্ষকমণ্ডলী জাপান ইন্টারন্যাশনাল ড্রিম স্কুল অ্যান্ড কলেজ ও নারায়নকুল ড্রিম মডেল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের সঙ্গে পারস্পরিক মিথস্ক্রিয়া ও মতবিনিময় করেন। এ ছাড়া তারা শ্রেণিকক্ষ ও শ্রেণি কার্যক্রম পরিদর্শন করেন।

জাপান ইন্টারন্যাশনাল ড্রিম স্কুল অ্যান্ড কলেজ এবং নারায়ণকুল ড্রিম মডেল স্কুল অ্যান্ড কলেজের মাধ্যমিক শাখার উপাধ্যক্ষ সামসুদ্দোহা চঞ্চল জানান, জাপানের ইকুবুনকান গ্লোবাল স্কুলের ভাইস প্রিন্সিপাল মি. ইওশিও কামাকুরা ২০২৫ সালে জাপান ও বাংলাদেশ এক্সচেঞ্জ প্রোগ্রামের আওতায় শিক্ষক বিনিময় করার ঘোষণা করেন। জাপানের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান ‘ইকুবুনকান ড্রিম স্কুল’ এর অধীনে পূবাইলে নারায়ণকুল ড্রিম মডেল স্কুল অ্যান্ড কলেজ এবং জাপান ইন্টারন্যাশনাল ড্রিম স্কুল অ্যান্ড কলেজ (ইংরেজি ভার্সন) পরিচালিত হয়।

ওয়াতামি গ্রুপের ৭০০ রেস্তোরাঁ, ফুড প্রোডাকশন ও এগ্রিকালচার কোম্পানি রয়েছে। ইকুবুনকান ড্রিম স্কুলের চেয়ারম্যান মিকি ওয়াতানাবের ওয়াতামি গ্রুপে কাজের সুযোগ পেয়েছে। জাপান ইন্টারন্যাশনাল ড্রিম স্কুল অ্যান্ড কলেজ এবং নারায়ণকুল ড্রিম মডেল স্কুল অ্যান্ড কলেজের সাতজন শিক্ষার্থী গত ২৯ ফেব্রুয়ারি জাপান চলে গেছেন। সাত শিক্ষার্থীর মধ্যে তিনজন এগ্রিকালচার কোম্পানিতে ও চারজন রেস্তোরাঁয় কাজ করবেন। কলেজ থেকে যোগ্যতার ভিত্তিতে সাক্ষাৎকারের মাধ্যমে তাদের জাপানে নেওয়ার জন্য সিলেকশন করা হয়েছে।

%d bloggers like this: