ভিন্ন স্বাদের খবর

বিবাহিত পুরুষকে ঘরজামাই হতে চাপ দেওয়া নিষ্ঠুরতা বললেন আদালত

কোনো পুরুষকে বিয়ের পর নিজের পরিবার ছাড়তে বাধ্য করা এবং স্ত্রী বা স্ত্রীর পরিজনের পক্ষ থেকে তাকে ঘরজামাই করার চেষ্টাকে নিষ্ঠুরতা বলে রায় দিয়েছেন দিল্লি হাইকোর্ট। খবর জি নিউজের।

প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালে ভারতের সুপ্রিম কোর্টে একটি মামলা চলছিল। সেই মামলার রায়ে বলা হয়েছিল কোনো পুরুষকে বিয়ের পর যদি তার স্ত্রী বা শ্বশুরবাড়ির লোকজন ঘরজামাই থাকতে চাপ দেয় তাহলে সেটা ওই পুরুষের প্রতি নিষ্ঠুরতার শামিল।

বিবাহবিচ্ছেদের একটি মামলার রায় দিতে গিয়ে দিল্লি হাইকোর্টের বিচারপতি সুরেশ কুমার কাইত এবং বিচারপতি নীনা বনশল কৃষ্ণার ডিভিশন বেঞ্চ পুরনো একটি মামলার সূত্রে এ মন্তব্য করেন। ২০১৯ সালে ওই পুরুষের দায়ের করা বিবাহবিচ্ছেদের আবেদনও মঞ্জুর করেন আদালত।

জানা গেছে, দিল্লির ওই তরুণীর ২০০১ সালে গুজরাটের এক যুবকের সাথে বিয়ে হয়। কিন্তু বিয়ের ছয় মাসের মধ্যে মেয়েকে দিল্লি নিয়ে চলে যান ওই তরুণীর বাবা-মা। তারপর স্ত্রীকে ফেরাতে অনেক চেষ্টা করেন গুজরাটের ওই যুবক। তবে ব্যর্থ হন তিনি।

একপর্যায়ে ওই যুবককে দিল্লি গিয়ে ঘরজামাই হতে বলা হয়। যা তার মনের ওপর চাপ বাড়াচ্ছিল। এ দম্পতি ২০০২ সাল থেকে আলাদা থাকছেন। বিয়ের পর মাত্র ছয় মাস কোনোরকমে তারা এক সঙ্গে থেকেছেন।

%d bloggers like this: