সারা দেশ

ঢাকা- টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে ফের পোশাক শ্রমিকদের বিক্ষোভ

পোশাক শ্রমিকদের নুন্যতম মজুরি ২০ হাজার টাকা করার দাবিতে গাজীপুর শিল্পাঞ্চলে গত দুই দিন আগেও আন্দোলন হয়েছে। এ আন্দোলনের রেশ কাটতে না কাটতেই ফের ঢাকা -টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন কম পক্ষে ১০ টি পোশাক কারখানার শ্রমিকরা। বুধবার (২৫ অক্টোবর) দুপুর ১২ টার দিকে এ আন্দোলন শুরু হয়েছে।

গাজীপুরের কালিয়াকৈরের মৌচাক এলাকা থেকে শুরু করে গাজীপুর মহানগরীর কোনাবাড়ী বাইমেল পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার সড়ক জুড়ে স্লোগান শত শত পোশাক শ্রমিকরা একত্রিত হয়ে বিক্ষোভ করেছেন। এতে ঢাকা টাঙ্গাইল মহাসড়কে কয়েক কিলোমিটার সড়ক জুড়ে যানচলাচলে তীব্র ভোগান্তি সৃষ্টি হয়েছে। এ দিকে মৌচাক এলাকায় অবস্থিত লগজ এপ্যারেলস লি: সহ কয়েকটি কারখানার শ্রমিকরা সোনালী নিউজকে জানিয়েছেন, তারা শোনেছেন রোববার (২২ অক্টোবর) মজুরি বোর্ডের চেয়ারম্যান এর কাছে গার্মেন্টস মালিকেরা শ্রমিকদের নুন্যতম মজুরি ১০ হাজার টাকা কারার প্রস্তাব করেছে।

কিন্তু শ্রমিকরা একই সময়ে মজুরি বোর্ডে ২০ হাজার টাকা বেতন করার দাবি জানিয়েছে। তাই মালিকদের নিম্নমানের বেতন প্রস্তাব কারর প্রতিবাদে এ শিল্পাঞ্চলের কয়েকটি কারখানার শ্রমিকরা এর প্রতিবাদে মহাসড়কে নেমে বিক্ষোভ করছেন। দিকে আন্দোলনরত কোনাবাড়ী শিল্পাঞ্চলের একাধিক শ্রমিক বলেন, আমাদের হেলপারের বেতন ৮ হাজার এবং সুপারভাইজারের বেতন ১১ হাজার টাকা ২০১৮ সাল থেকে। এরপর আর কোন বেতন বাড়ানো হয়নি। দ্রব্যমূল্যের যে দাম তাতে আমাদের জীবন চলছে না।

এক কেজি মুলার দাম ৮০ টাকা, ১ কেজি সিমের দাম ১২০ টাকা। গ্যাসের দাম বেড়েছে, বাসা ভাড়া বেড়েছে। আমাদের বেতন ২৩ হাজার করতে হবে। এটাই আমাদের দাবি। এই দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন করে যাব, পুলিশ যতোই আমাদের উপর আক্রমণ করুক আন্দোলন চলবেই। অপর দিকে শিল্প পুলিশের একটি সূত্র জানিয়েছেন, বুধবার (২৫অক্টোবর) সকাল ১১টায় কাজ বন্ধ করে বেতন বৃদ্ধির দাবিতে কালিয়াকৈরের মৌচাক ও কোনাবাড়ী এলাকায় কয়েকটি কারখানার পোশাক শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন।

এসময়ে আশপাশের লগোজ অ্যাপারেলস, পূরবানী গার্মেন্টস, হাইড্রো অক্সাইড সোয়েটার কারখানা, পূরবানী গার্মেন্টস, এপিএস অ্যাপারেলস, বে ফুটওয়ার কারখানার শ্রমিকরা তাদের সঙ্গে যোগ দিয়ে বিক্ষোভ করছেন। এই মহূর্তে শ্রমিকরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ সৃষ্টি করেছে। এতে ওই মহাসড়কের উভয় দিকে যানবাহন চলাচল বন্ধের অবস্থা সৃষ্টি হয়েছে। এতে করে দুর্ভোগে পড়েছেন ওই পথে চলাচলকারীরা।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: