সারা দেশ

নওগাঁয় বৃষ্টিতে নিম্নাঞ্চল প্লাবিত ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা

নওগাঁয় নিয়ামতপুরে গত কয়েক দিনের টানা বৃষ্টিতে নিম্নাঞ্চল প্লাবিত হয়ে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এ ছাড়া ভারি বৃষ্টিতে বিভিন্ন সবজির ক্ষেত ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

জানা যায়, গত ২৪ ঘণ্টায় নওগাঁ ও তার আশেপাশের অঞ্চলে ৩০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এই টানা বৃষ্টিপাত আরোও দু’দিন অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। ৩ অক্টোবর থেকে চলতে থাকা টানা বৃষ্টিতে উপজেলার বিভিন্ন এলাকায় জমিতে থাকা কাঁচা মরিচ, বেগুন, পটোল, করলা ও শীতের আগাম সবজির ক্ষেতে পানি জমে থাকার কারণে ফলন বিপর্যয়সহ ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

সেই সঙ্গে গাছের গোড়ায় বৃষ্টির পানি জমে থাকার কারণে গাছ মরে যাচ্ছে। ফলে বাজারে প্রতিটি সবজির দাম বেড়েছে।এদিকে গত কয়েকদিনের টানা বৃষ্টিতে উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ফলে নিচু অঞ্চলের আমন ধান নষ্টের আশঙ্কা দেখা দিয়েছে। উপজেলার কৃষকরা আগাম আলুর বীজ বপন, করাসহ শীতের বিভিন্ন সবজি চাষের জন্য জমি প্রস্তুত করতে পারছেন না।

এ ছাড়া বিরামহীন বৃষ্টিতে কাজে যেতে না পারার কারণে খেটে খাওয়া দিনমজুর ও ছিন্নমূল মানুষ পড়েছে চরম বিপাকে।উপজেলার শ্রীমন্তপুর ইউপির বাসিন্দা কৃষক তাইজুল ইসলাম বলেন, কয়েকদিনের টানা বৃষ্টিতে আমার তিন বিঘা জমির ধান পানিতে তলিয়ে গেছে।

মৎস্য চাষিরা জানায়, টানা বৃষ্টিতে পুকুরের পানি বেড়ে যাওয়ায় স্রোতের কারণে পুকুর থেকে মাছ ভেসে গেছে। বৃষ্টিতে তাদের অনেক ক্ষয়ক্ষতি হয়েছে।

এ বিষয়ে নিয়ামতপুর উপজেলা কৃষি অফিসার কামরুল হাসান বলেন, গত কয়েক দিনের টানা বৃষ্টিতে সবজি ক্ষেতে কিছুটা প্রভাব পড়বে। তবে আমন ধানের ওপর তেমন কোনো প্রভাব পড়বে না।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: