Uncategorized

হ্যারি পটারের অ্যালবাস ডাম্বলডোর আর নেই

নাফেরার দেশে ‘হ্যারি পটার’ অভিনেতা মাইকেল গ্যাম্বন। বৃহস্পতিবার (২৮শে সেপ্টেম্বর) ৮২ বছর বয়সে মারা যান তিনি। গ্যাম্বনের পরিবার এ তথ্য নিশ্চিত করে জানায়, নিউমোনিয়া আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে। এ সময় তার পাশে স্ত্রী অ্যান এবং ছেলে ফার্গাসের ছিলেন।

আইরিশ বংশোদ্ভূত ব্রিটিশ অভিনেতা মাইকেল গ্যাম্বন ‘হ্যারি পটার’ চলচ্চিত্রের আটটির মধ্যে ছয়টিতে অ্যালবাস ডাম্বলডোর চরিত্রে অভিনয় করেন। এরপর থেকে তিনি এই চরিত্রের নামেই পরিচিতি পান।কয়েক দশেকজুড়ে টেলিভিশন, ফিল্ম, রেডিও ও থিয়েটার অঙ্গনে অভিনয় ক্যারিয়ারে গ্যাম্বন চারটি ব্রিটিশ একাডেমি ফিল্ম অ্যাওয়ার্ড (বিএএফটিএ) ও একটি ওলিভার অ্যাওয়ার্ড অর্জন করেন। এর মধ্যে হ্যারি পোর্টার সিরিজে জাদুকর স্কুল হগওয়ার্টসের প্রধান শিক্ষক চরিত্রে অভিনয় করে তিনি দর্শকদের মন কাড়েন।

গ্যাম্বন আয়ারল্যান্ডে জন্মগ্রহণ করেন। তিনি থিয়েটারের মাধ্যমে অভিনয় জগতে আসেন। ১৯৬২ সালে দেশটির রাজধানী ডাবলিনে দ্য গ্রেট থিয়েটারে ‘ওথেলো’তে মঞ্চ অভিনয়ের মাধ্যমে আত্মপ্রকাশ করেন। তিনি আইটিভির ‘মাইগ্রেট’ সিরিজে ফরাসি গোয়েন্দা চরিত্রে ও ১৯৮৬ সালে চিত্রনাট্যকার ডেনিস পটারের ‘দ্য সিঙ্গিং ডিটেকটিভ’-এ ফিলিপ মার্লো চরিত্রে অভিনয়ের জন্য ব্রিটেনে সুপরিচিত হয়ে ওঠেন।

গ্যাম্বন ২০১৫ সালে বিবিসির অভিযোজনে জে কে রাউলিংয়ের ‘দ্য ক্যাজুয়াল ভ্যাকেন্সি’তে স্মরণীয় অভিনয় করেন। যদিও সে সময় তিনি অ্যালান আইকবোর্নের ‘দ্য নর্মান কনকোয়েস্টস’, ‘দ্য লাইফ অব গ্যালিলিও’ এবং নিকোলাস হাইটনারের ন্যাশনাল থিয়েটার প্রযোজনায় ‘হেনরি ফোর’ খ্যাত ছিলেন।

২০১০ সালে ‘দ্য কিংস স্পিচ’ এবং ২০০১ সালের ‘গসফোর্ড পার্ক’-এর মতো পিরিয়ড ড্রামা অভিনয় করেন গ্যাম্বন। তবে, তিনি ১৯৯৭ সালে ‘হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার্স স্টোন’ থেকে শুরু করে জনপ্রিয় ‘হ্যারি পটার’ চলচ্চিত্রে ডাম্বলডোর চরিত্রে অভিনয়ের জন্য বিশ্বব্যাপী প্রশংসা অর্জন করেন।

%d bloggers like this: