খেলাধুলা

লজ্জাজনক হারের পর বোর্ডকে ধুয়ে দিলেন ইমরান খান

বাংলাদেশের বিপক্ষে লজ্জাজনক হারের পর পিসিবির তুমুল সমালোচনা করেছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক ইমরান খান। সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’-এ ইমরান খানের ভেরিফায়েড হ্যান্ডল থেকে সমালোচনা করে আজ এই পোস্ট করা হয়। সেখানে তিনি নিজের ক্ষোভ ঝেড়েছেন এভাবে, ‘এই আড়াই বছরে এমন কী হলো যে আমরা বাংলাদেশের কাছে ১০ উইকেটে হারলাম?রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে এখন বন্দী আছেন ইমরান খান।

তিনি একাধিক মামলায় জামিনের চেষ্টা করছেন, যেগুলোর মধ্যে দুর্নীতি ও সহিংসতায় উসকানির অভিযোগে মামলাও আছে। সেখান থেকে সংবাদমাধ্যমের সঙ্গে এর আগেও আলাপচারিতায় ইমরান পাকিস্তানের ছেলেদের জাতীয় দলের পারফরম্যান্স নিয়ে হতাশা প্রকাশ করেছেন। দোষারোপ করেছেন দেশের ক্রিকেট প্রশাসকদের প্রতি। আজ বেলা ১টা ২০ মিনিটে ইমরানের এক্স হ্যান্ডল থেকে বড় একটি পোস্ট করা হয়, যা দুটি অংশে বিভক্ত। প্রথম অংশে বিবৃতির শুরুতে বলা হয়, ‘আদিয়ালা জেল থেকে (রাজনৈতিক দল) তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা ইমরান খানের বার্তা।

এই পোস্টের দ্বিতীয় অংশের বিবৃতিটি ক্রিকেট নিয়ে এবং সেটাও বেশ বড় দুটি অনুচ্ছেদের। তারই দ্বিতীয় অনুচ্ছেদে লেখা হয়েছে, ‘ক্রিকেটই একমাত্র খেলা, যা গোটা জাতি খুব আগ্রহ নিয়ে টিভিতে দেখে। কিন্তু একটা শক্তিশালী অংশের মাধ্যমে সেটাও ধ্বংস করা হয়েছে, যারা নিয়ন্ত্রণ ধরে রাখতে অযোগ্য এবং পক্ষপাতদুষ্ট কর্মকর্তাদের নিয়োগ দিয়েছেন। এরপর লেখা হয়েছে, ‘আমরা বিশ্বকাপের সেরা চার কিংবা টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা আটেও উঠতে পারিনি। আর গতকাল (পরশু) বাংলাদেশের বিপক্ষে লজ্জার হার দেখতে হলো, যা আমাদের জন্য নতুন তলানি।

আড়াই বছর আগেও এই দল ভারতকে ১০ উইকেটে হারিয়েছে। এই আড়াই বছরে এমন কী হলো যে আমরা বাংলাদেশের কাছে ১০ উইকেটে হারলাম? এসব অধঃপতনের দোষ একটি প্রতিষ্ঠানের ওপরই বর্তায়। পোস্টের প্রথম অনুচ্ছেদে পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভির তুমুল সমালোচনা করা হয়েছে, ‘দুবাইয়ে স্ত্রীর নামে ৫ মিলিয়ন ডলারের সম্পত্তি রয়েছে মহসিন নাকভির। তিনি গম ব্যবস্থাপনা দুর্নীতির সঙ্গে জড়িত এবং এই দেশের সবচেয়ে জালিয়াতি নির্বাচনের সঙ্গেও জড়িত। তার যোগ্যতা কী? তার অধীনে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হচ্ছে।

কেপি ও বেলুচিস্তানে প্রতিদিনই লোক শহীদ হচ্ছে। পাঞ্জাব পুলিশের লক্ষ্য পিটিআই, এই সুযোগে চোর-ডাকাতেরা মাথাচাড়া দিয়ে উঠছে, তারা পুলিশ কর্মকর্তাদের অপহরণ করছে, হত্যাও করছে। ২০০৮ সালে দুর্নীতির অভিযোগে মহসিন নাকভির বিরুদ্ধে তদন্ত করেছে ন্যাব (ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো)।পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন নাকভি। গত ফেব্রুয়ারিতে পিসিবি চেয়ারম্যানের দায়িত্ব পাওয়ার পরের মাসে পাকিস্তানের স্বরাস্ট্রমন্ত্রীর দায়িত্ব নেন ৪৫ বছর বয়সী এই রাজনীতিবিদ।

রাওয়ালপিন্ডি টেস্টে গত পরশু বাংলাদেশের কাছে ১০ উইকেটে হেরে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে পড়েছে পাকিস্তান। এমন হারের পর বাসিত আলী থেকে রমিজ রাজা ও শহীদ আফ্রিদির মতো সাবেকেরা পিসিবি ও জাতীয় দলের পারফরম্যান্সের সমালোচনা করেন। এমনকি সমালোচনা ধেয়ে এসেছে বাইরে থেকেও।

 

ইংল্যান্ডের সাবেক ব্যাটসম্যান কেভিন পিটারসেন পাকিস্তান ক্রিকেটের মান নিয়ে প্রশ্ন তোলেন সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে, ‘পাকিস্তানে ক্রিকেটের কী হলো? আমি যখন পিএসএলে খেলেছি, ওই লিগের মান দুর্দান্ত ছিল। খেলোয়াড়দের কর্মনীতি দারুণ ছিল, উঠতি তরুণেরা ছিল জাদুময়ী। সেখানে হচ্ছেটা কী? রাওয়ালপিন্ডিতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু শুক্রবার।

আরও খবর

Sponsered content