সারা দেশ

রাজনীতিতে এসে কি ভুল করেছেন কী বলছেন মাশরাফি

মাশরাফি বিন মুর্তজার অধীনে বেশ সাফল্য পেয়েছিল বাংলাদেশ ক্রিকেট দল। ক্রিকেটের প্রতি তার নিবেদনের জন্য দেশের তরুণ প্রজন্ম ভালোবাসতো মাশরাফিকে। সেই তিনিই পরবর্তীতে রাজনীতিতে জড়িয়ে হয়ে গেছেন মানুষের ক্ষোভের কারণ। যেই ক্ষোভের আগুনে গত ৫ আগস্ট পুড়েছে মাশরাফির বাড়ি।

এই অবস্থায় স্বাভাবিকভাবেই প্রশ্ন; তবে কি রাজনীতিতে জড়ানোটাই ভুল ছিল মাশরাফির। তিনি নিজে অবশ্য তেমনটি মনে করেন না। তবে রাজনীতির কারণে যে নিজেরই ক্ষতি হয়েছে সেটা জানিয়েছেন মাশরাফি। এক সময়ে তরুণদের আইডল এখন খলনায়কে পরিণত হয়েছেন এই রাজনীতির কারণে। যা নিয়ে অবশ্য কোনো আক্ষেপ নেই তার।

রাজনীতিতে আসা ভুল ছিল কিনা এমন প্রশ্নে বুধবার একটি গণমাধ্যমকে মাশরাফি বলেন, ‘তখন আমার কাছে মনে হয়নি ভুল। বিভিন্ন সময়ের বাস্তবতা আলাদা। এখনো যদি ওই সময়ে ফিরে যাই, একই কথা বলব। আমি জানতাম, ক্রিকেটার হিসেবে হয়তো সবার কাছে আমার গ্রহণযোগ্যতা আছে। রাজনীতিতে নামলে সেটা থাকবে না। কিন্তু ওই চ্যালেঞ্জ আমি নিতে চেয়েছি।

মানুষের জন্য বড় পরিসরে কিছু করতে চেয়েছি। এই জায়গায় নিজের কাছে পরিষ্কার ছিলাম।রাজনীতিতে আসার কারণে কতটা আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন মাশরাফি সেটাও জানিয়েছেন মাশরাফি। বলেন, ‘রাজনীতিতে আসার পর আমার বড় বড় কিছু এন্ডোর্সমেন্ট বাতিল হয়েছে। ২০১৯ বিশ্বকাপে অধিনায়ক হিসেবে যাব, এজন্য আরও বড় কিছু প্রস্তাব ছিল এন্ডোর্সমেন্টের।

রাজনীতিতে আসার পর সেগুলোও সরে গেছে। মাল্টিন্যাশনাল কোম্পানি তারা, রাজনীতির সঙ্গে থাকতে চায় না। ৮-১০ কোটি টাকার চুক্তি বাতিল হয়েছে। আমি ওই টাকা নিয়ে অনায়াসেই পরিবার নিয়ে সুখে থাকতে পারতাম। কিন্তু একার ভালো থাকার কথা না ভেবে নড়াইলের কথা ভেবেছি।

সাবেক এই অধিনায়ক আরও বলেন, ‘রাজনীতিতে এসে ভুল করেছি, এটা তাই বলব না। ভুল করে থাকলে হয়তো নিজেরই ক্ষতি করেছি। তবে আমার ভেতরে কোনো আক্ষেপ কখনো কাজ করবে না। কারণ, নিজের চিন্তাটা আমার কাছে পরিষ্কার ছিল।