সারা দেশ

ব্যস্ত সময় পার করছেন কৃষকরা মাসকলাই মাড়াইয়ে

ময়মনসিংহের নান্দাইলে পুরোদমে মাসকলাই মাড়াই শুরু করেছেন কৃষক। ক্ষেত থেকে মাস কলাই তুলে তা শুকিয়ে ঘরে তোলার জন্য ব্যস্ত সময় পার করছেন কৃষক-কৃষাণীরা। বিনা খরচে অধিক লাভের ফসল মাসকলাই। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় মাসকলাইয়ের বাম্পার ফলন পেয়েছেন কৃষকরা। মাসকলাই চাষ করে সংসারে স্বচ্ছলতাও ফিরেছে কৃষকদের পরিবারে।

কম খরচ ও অল্প পরিশ্রমে লাভ বেশি হওয়ায় দিন দিন মাসকালাই চাষে আগ্রহী হচ্ছেন কৃষকরা।নান্দাইল উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর মাস কলাই চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৮৫ হেক্টর। প্রতি হেক্টর জমিতে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১.৩ টন।কৃষি প্রণোদনার আওতায় ১২০ জন কৃষকের মাঝে ৫ কেজি বীজ, ১০ কেজি এমওপি এবং ১০ কেজি করে ডিএপি সার বিতরণ করা হয়েছে।

সরেজমিনে শনিবার (১৩ জানুয়ারি) সকালে বীরবেতাগৈর ইউনিয়নের বীরকামট খালী, লোহিতপুর, লক্ষিপুর এবং চরবেতাগৈর ইউনিয়নের চরকামট খালী এবং খারুয়া ইউনিয়নের হাটশিরা চরাঞ্চলে গিয়ে দেখা যায়, জমি থেকে মাসকলাই উত্তোলন এবং মাড়াই নিয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষক-কৃষাণী।

বীর কামটখালী গ্রামের কৃষক রুহুল আমিন, হুমায়ুন কবির, আবু তাহের, মমিন এবং বিল্লাল জানান, মাসকলাইয়ের ফলন মোটামুটি ভালো হয়েছে। এখন জমির মাসকলাই জমি থেকে উত্তোলন করে রোদে শুকিয়ে তা মাড়াই করছেন।কৃষক দুলাল মিয়া জানান, তিনি ৪০ শতক (৪ কাঠা) জমিতে মাস কলাই চাষ করেছেন। ফলন বেশ ভালো হয়েছে।

মাসকলাই তিনি জমি থেকে উত্তোলন করে রোদে শুকিয়ে তা মাড়াই করছেন।কৃষক বিল্লাল বলেন, ৫০ শতাংশ জমিতে মাসকলাই করছি। ক্ষেত থেকে মাসকলাই তুলে রোদে শুকাইয়া মাড়াই করছি। আশা করি ৫ মণ মাসকলাই পাইয়াম। এতে আমার ২ হাজার টাকা লাভ অইবো।বর্তমানে মাসকলাই প্রতি মণ ৪ হাজার টাকা থেকে ৪ হাজার ৫০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

তবে খুচরা বিক্রি হচ্ছে প্রতি কেজি মাসকলাই ১১৫ টাকা থেকে ১২০ টাকা দরে।নান্দাইল উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর মাসকলাইয়ের বাম্পার ফলন হয়েছে। মাসকলাই চাষে তেমন কোন খরচ নেই কিন্তু লাভ বেশি। তাছাড়া বাজারে ভালো দাম পাওয়ায় কৃষকরা মাসকলাই বিক্রি করে খুবই লাভবান হচ্ছেন।

%d bloggers like this: