খেলাধুলা

রিয়ালে এমবাপ্পের খেলা দেখার অপেক্ষায় রোনালদো

সবকিছু নিশ্চিতই ছিল, বাকি ছিল শুধু আনুষ্ঠানিক ঘোষণার। গতকাল সে কাজটিও সেরে ফেলল রিয়াল মাদ্রিদ। ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পেকে পাঁচ বছরের জন্য দলে ভেড়ানোর আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে স্প্যানিশ জায়ান্টরা। ফলে এখন থেকে এমবাপ্পে রিয়াল মাদ্রিদের। পিএসজির সঙ্গে চুক্তি শেষে ফ্রি ট্রান্সফারে সান্তিয়াগো বার্নাব্যুতে পাড়ি জমিয়েছেন তিনি।

এক বিবৃতিতে এমবাপ্পেকে দলে ভেড়ানোর বিষয়টি নিশ্চিত করে রিয়াল।বিশ্বকাপ জয়ী ফুটবলার কিলিয়ান এমবাপ্পের শৈশবের স্বপ্ন ছিল ক্লাব ক্যারিয়ারে রিয়াল মাদ্রিদের হয়ে খেলার। ১৪ বছর বয়সে রিয়াল মাদ্রিদের একাডেমিতে গিয়েছিলেন তিনি। সেখানে তার আদর্শ রোনালদোর সঙ্গে দেখা করে একটি ছবিও তুলেছিলেন। সেই বিখ্যাত ছবিটি তুলে দিয়েছিলেন জিনেদিন জিদান।

১৪ বছর বয়সে রিয়ালে যোগ দেওয়ার যে স্বপ্ন দেখেছিলেন এমবাপ্পে, সোমবার তা পূরণ হলো।১১ বছর আগে রিয়াল মাদ্রিদের সেই সফরের ছবিগুলো গতকাল সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন এমবাপ্পে। সেখানে এমবাপ্পে লিখেছেন, ‘স্বপ্ন সত্যি হলো।’ ২৫ বছর বয়সী এ তারকা আরও যোগ করেন, ‘আমার স্বপ্নের ক্লাবে যোগ দিতে পেরে আমি ভীষণ খুশি ও গর্বিত। এই মুহূর্তে আমি কতটা রোমাঞ্চিত, সেটা কেউ বুঝতে পারবে না। মাদ্রিদিস্তাদের সঙ্গে সাক্ষাতের জন্য তর সইছে না আমার।

এমবাপ্পের এমন ঘোষণার পর তাকে শুভেচ্ছা জানিয়েছেন বিশ্বের বিভিন্ন তারকা ফুটবলাররা। বাদ যাননি তার আদর্শ রোনালদোও। এমবাপ্পের করা পোস্টের নিচে তাকে রিয়ালে স্বাগত জানিয়ে রোনালদো লিখেন, এখন আমার সময় বার্নাব্যুতে তোমার অসাধারণ পারফর্ম্যান্স দেখে আনন্দিত হওয়ার।২০১৭ সালে আরেক ফরাসি ক্লাব মোনাকো থেকে পিএসজিতে যোগ দেন এমবাপ্পে।

পরের বছর তাকে কিনে নেয় লিগ ওয়ানের জায়ান্টরা। কিন্তু এর কিছুদিন পর থেকেই এমবাপ্পের রিয়াল মাদ্রিদে যোগ দেয়ার গুঞ্জন শুরু হয়। এরপর ২০২২ সালের গ্রীষ্মে রিয়ালে প্রায় যোগ দিয়েই ফেলেছিলেন এমবাপ্পে। কিন্তু ফরাসি প্রেসিডেন্টের হস্তক্ষেপে সে যাত্রায় রেকর্ড পারিশ্রমিকের বিনিময়ে পিএসজিতে থেকে যান এমবাপ্পে।

চলতি মৌসুমের শুরুতে ফের এমবাপ্পের দলবদলের গুঞ্জন ওঠে। পিএসজির সঙ্গে নতুন করে চুক্তি করতে না চাওয়ায় তাকে প্রাক-মৌসুম প্রস্তুতির দল থেকে বাদও দেয়া হয়েছিল। পরে কোচ লুইস এনরিকের হস্তক্ষেপে আরও এক মৌসুম প্যারিসে কাটাতে রাজি হলে তাকে দলের সঙ্গে নেওয়া হয়। কিন্তু কথা রাখলেন না এমবাপ্পে।

ফরাসি ক্লাবটির ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা এমবাপ্পে। ক্লাবটির জার্সি গায়ে ৩০৮ ম্যাচে ২৫৬ গোল ও ১০৮টি অ্যাসিস্ট করেছেন তিনি। ফ্রান্সে মোট সাতবার লিগ চ্যাম্পিয়ন হয়েছেন এমবাপ্পে। এছাড়া চারবার ফ্রেঞ্চ কাপ, দুইবার লিগ কাপ, তিনবার ফ্রেঞ্চ সুপার কাপ জিতেছেন এমবাপ্পে।