লাইফ স্টাইল

চোখের চামড়া কুঁচকে গিয়েছে কী করবেন জেনে রাখুন

আজকের যুগে আট থেকে ১০ ঘণ্টা ঘুম হওয়া খুব কঠিন। তার প্রভাব পড়ে ত্বক ও চোখে।খের চার পাশ খুব সংবেদনশীল হয় বলেই কালো ছোপ পড়ে যায় দ্রুত। চোখের পাশের চামড়া কুঁচকে যায়।

এছাড়াও স্ট্রেস, হরমোনের সমস্যা ও ডিহাইড্রেশনের কারণেও চোখের নিচে কুঁচকে যায়। তবে কিছু ঘরোয়া উপায়ে এই সমস্যা কিছুটা দূর করা যেতে পারে।আনারসের রসের সঙ্গে একটু হলুদ গুড়া মেশান। এবার সেই মিশ্রণ দুই চোখের নিচে লাগিয়ে নিন।

১০ মিনিট রেখে আলতো হাতে তুলে নিন।গ্রিন-টি ব্যাগ ঠান্ডা করে বা বরফও দিতে পারেন চোখের পাশে। এতেও অনেকটাই সমস্যা দূর হতে পারে।দুধের মধ্যে ভিটামিন ‘এ’ ও বি৬ থাকে। এই ভিটামিন ত্বকে নতুন কোষ তৈরি করে।

ভিটামিন বি৬ ত্বকের কালো ছোপ দূর করে। তাই দুধের সঙ্গে একটু ময়দা মিশিয়ে সেই মিশ্রণ মুখে মাখুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।শশার উপকারিতা কথা আমরা সবাই জানি।

শশার রসের সঙ্গে লেবুর রস মিশিয়ে তা চোখের চারপাশে তুলো দিয়ে লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।ডার্ক সার্কল দূর করতে হার্বাল টি পান করতে পারেন। দিনে একবার খান।

এর সঙ্গে একটু আদা, তুলসী পাতা ও মধু মিশিয়ে খেলে আরও ভালো উপকার পাবেন। চোখের চারপাশের ত্বক খুব সংবেদনশীল তাই কোনো কিছু ব্যবহার করার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

%d bloggers like this: