লাইফ স্টাইল

গাড়ির সিট পরিষ্কার করার উপায়

দীর্ঘদিন সেবা পেতে গাড়ির যত্ন নেওয়া প্রয়োজন। অনেকে গাড়ির যত্ন বলতে শুধু ইঞ্জিনের যত্নই বোঝেন। অথচ গাড়ির ইনডোর কম্পার্টমেন্টের রক্ষণাবেক্ষণও জরুরি। বিশেষ করে সিট বা আসন পরিচ্ছন্ন রাখতে হবে।

নিয়মিত পরিষ্কার না করলে সিটগুলো চিটচিটে হয়ে যায়। একটা সময়ের পর আপনারও বসতে অস্বস্তি লাগবে। তাই কীভাবে গাড়ির আসন পরিষ্কার রাখবেন জেনে নিন।

বাজারে এই সকল সামগ্রী কিনতে পাওয়া যায়। তবে ক্লিনার আপনার গাড়ির সিটের জন্য উপযুক্ত কিনা তা জানার জন্য আগে সিটের সামান্য একটু অংশে ছড়িয়ে দেখুন। যদি ওই অংশটি পরিষ্কার হয় তাহলে ব্যবহার করতে পারেন।

গাড়ির সিট পরিষ্কার করার জন্য প্রথমে ভ্যাকিউম ক্লিনার দিয়ে সিটের খাঁজে যে সব নোংরা ময়লা জমে রয়েছে সেগুলো বের করতে হবে। এই ধাপ ভীষণ গুরুত্বপূর্ণ।

খাঁজে থাকা নোংরা ময়লা বেরিয়ে এলে ক্লিনার ছড়িয়ে সিটগুলো পরিষ্কার করতে শুরু করুন। এছাড়া একটি বালতিতে সামান্য গরম পানি নিয়ে ভালো কোনও ডিটারজেন্ট দিন।

ডিটারজেন্ট যদি পছন্দ না হয় তাহলে কার ক্লিনার কিনতে পারেন অনলাইন অথবা অফলাইন থেকে। অবশ্যই তার নিয়মাবলী পড়ে নেবেন।

এবার পানির মিশ্রণ স্পঞ্জ দিয়ে সিটগুলোতে ঘষতে শুরু করুন। খেয়াল রাখবেন সিটগুলো যেন খুব বেশি ভিজে না যায়। কারণ এগুলো শুকোতে অনেক সময় লাগে।

পাশাপাশি বালতিতে ঠান্ডা পানির সঙ্গে ডিটারজেন্ট যোগ করেও এই কাজটি করতে পারেন। যতক্ষণ পর্যন্ত সিটের চিটচিটে ভাব যাচ্ছে এবং সম্পূর্ণ পরিষ্কার হচ্ছে ততক্ষণ এই ঘষা-মাজা করতে থাকুন।

গাড়ির সিট একটা সময় অন্তর পরিষ্কার করলে খুব বেশি সমস্যার মুখে পড়তে হয় না। প্রতি মাসে একবার করে উপরোক্ত পদ্ধতি অনুসরণ গাড়ির সিট পরিষ্কার পরিচ্ছন্ন রাখা উচিত।

গাড়ির অন্দর বা ইন্টিরিয়র দুর্গন্ধ মুক্ত রাখার জন্য সুগন্ধি ফ্রেশনারও ব্যবহার করতে পারেন। অতিরিক্ত কড়া রুম ফ্রেশনার ব্যবহার করা উচিত নয় কারণ ড্রাইভিং করার সময় অসুবিধা হতে পারে। পাশাপাশি বাচ্চাদের জন্যও ক্ষতিকর এই কেমিক্যাল মিশ্রিত রুম ফ্রেশনার।

%d bloggers like this: