বিজ্ঞান ও প্রযুক্তি

ভবিষ্যৎ পৃথিবীকে দখল করে নেবে কৃত্রিম বুদ্ধিমত্তা

এই মুহূর্তে বিশ্বজুড়ে যে বিষয়টি নিযে ব্যাপক আলোচনা চলছে সেটি হলো আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা। বিশ্বের অনেকে দেশেই কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই নিয়ে নীতিমালা পর্যন্ত করা হচ্ছে। এর মধ্যেই সম্প্রতি একদল বিশেষজ্ঞ মতামত দেন, কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই মানবতার জন্য হুমকি। বিশেষজ্ঞরা শঙ্কা প্রকাশ করে বলেন, নানা ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলবে কৃত্রিম বুদ্ধিমত্তা।

বিশেষ করে মানুষের কর্মসংস্থানের জন্য রীতিমতো হুমকি এটি।কৃত্রিম বুদ্ধিমত্তার কারণে বহু মানুষ চাকরির সুযোগ হারাবে। একটা সময়ে পুরো বিশ্বকেই হয়তো দখল করে নেবে কৃত্রিম বুদ্ধিমত্তা।কিন্তু বিশেষজ্ঞদের এসব শঙ্কাকে মানতে নারাজ কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা তিন গডফাদারের একজন বিজ্ঞানী ইয়ান লেকান। বিশেষজ্ঞদের শঙ্কাকে হাস্যকর বলে উড়িয়ে দিয়েছেন তিনি।

ইয়ান লেকানের ভাষ্য অনুযায়ী, কম্পিউটার মানুষের চেয়ে বুদ্ধিমান হয়ে উঠতে এখনও ঢের সময় বাকি। কারও কাছে কৃত্রিম বুদ্ধিমত্তা নিরাপদ মনে না হলে তা তৈরি না করলেই তো ঝামেলা মিটে যায়।ইয়ান লেকান আরও বলেন, নিঃসন্দেহে একটা সময়ে কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের বুদ্ধিমত্তাকে অত্রিক্রম করে যাবে।

কিন্তু সেই পর্যায়ে পৌঁছানোর জন্য পর্যাপ্ত ধারণা এখন পর্যন্ত মানুষের কাছে আসেনি। সেটা আসতে আরও কয়েক বছর সময় লাগবে।কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের কর্মসংস্থানের সংকট তৈরি করবে না জানিয়ে ইয়ান লেকান মন্তব্য করেন, এটা অধিকাংশ মানুষের চাকরি চিরতরে কেড়ে নেবে না। ভবিষ্যতে কাজের ধরন পাল্টে যাবে।

এখন থেকে দুই দশক পর সবচেয়ে চমকপ্রদ চাকরি কোনটা হবে তা এখন বলা সম্ভব নয় কারও পক্ষে।ভবিষ্যৎ পৃথিবীতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যাপক সম্ভাবনার কথা জানিয়ে ইয়ান লেকান বলেন, বুদ্ধিমান কম্পিউটার মানব সম্প্রদায়ের জন্য নতুন এক ইতিহাস রচনা করবে।

ভবিষ্যৎ পৃথিবীতে রীতিমতো বিপ্লব ঘটাবে এই কৃত্রিম বুদ্ধিমত্তা। কম্পিউটার, ছাপাখানা, ইন্টারনেট আবিষ্কার যেমন মানব সম্প্রদায়ে যুগান্তকারী পরিবর্তন এনেছে ভবিষ্যতে ঠিক এমনটাই ঘটবে কৃত্রিম বুদ্ধিমত্তার কারণে।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: