বিজ্ঞান ও প্রযুক্তি

৫০০ সাবস্ক্রাইবার আর ৩ ভিডিওতেই মিলবে ইউটিউব মনিটাইজেশন

ইউটিউব কনটেন্ট ক্রিয়েটরদের জন্য দারুণ সুখবর। মনিটাইজেশন নীতিমালা সহজ করার সিদ্ধান্ত নিয়েছে ইউটিউব কর্তৃপক্ষ। এতে করে খুব সহজেই ভিডিও আপলোড করে অর্থ উপার্জনের সুযোগ পাবেন ইউটিউবাররা। ইউটিউব চ্যানেল থেকে পয়সা রোজগার মোটেও সহজ নয়।

বর্তমানে ইউটিউব চ্যানেলে মনিটাইজেশন সুবিধা চালু করা বেশ কঠিন। এর জন্য মানতে হয় একগাদা কঠিন সব শর্ত। যারা নতুন ইউটিউব চ্যানেল খুলছেন তাদের অনেকেরই ভিডিওর মান যথেষ্ট ভালো হওয়ার পরও কঠিন সব শর্ত পূরণ করতে না পারায় ইউটিউব থেকে আয় করতে পারছেন না। এবার সম্ভবত তাদের মনের কষ্ট বুঝতে পেরেছে ইউটিউব কর্তৃপক্ষ।

চলতি বছরের ইউটিউব পার্টনার প্রোগ্রাম নীতিমালায় উল্লেখ করা হয়েছে, মাত্র ৫০০ সাবস্ক্রাইবার থাকলেই ইউটিউব চ্যানেলে মনিটাইজেশন সুবিধা চালু করা যাবে। শুধু তাই নয়, ওয়াচ টাইমও কমানো হয়েছে। এখন থেকে তিন হাজার ঘণ্টা ওয়াচ টাইম থাকলেই মনিটাইজেশনের জন্য আবেদন করা যাবে। এছাড়া মনিটাইজেশনের জন্য আবেদনের তিন মাসের মধ্যে মাত্র তিনটি ভিডিও আপলোড করলেই চলবে।

কাজেই ইউটিউবের নতুন নীতিমালা অনুযায়ী শর্ত পূরণ করে আগের তুলনায় বেশ সহজেই মনিটাইজেশন সুবিধা চালু করে আয় করতে পারবেন ইউটিউবাররা। বিশেষ করে নতুন ইউটিউব চ্যানেলের মালিকরা এ থেকে বেশ উপকৃত হবেন।উল্লেখ্য, বর্তমানে ইউটিউব চ্যানেলের মনিটাইজেশন পাওয়ার জন্য সর্বনিম্ন এক হাজার সাবস্ক্রাইবার এবং চার হাজার ঘণ্টা ওয়াচটাইম থাকা বাধ্যতামূলক।

নতুন নীতিমালায় ইউটিউবে মনিটটাইজেশন পাওয়ার শর্ত আগের তুলনায় সহজ করা হলেও কনটেন্ট ক্রিয়েটরদের অবশ্যই ইউটিউব কমিউনিটি নীতিমালা মেনে ভিডিও তৈরি করতে হবে। অন্যথায় মনিটাইজেশন সুবিধা পাওয়া যাবে না। চ্যানেলে বাধ্যতামূলকভাবে নিজের তৈরি কনটেন্ট দিতে হবে। পাশাপাশি ভিডিওতে কপিরাইট ফ্রি মিউজিক ব্যবহার করতে হবে।

অবশ্য এখনই বিশ্বের সব প্রান্তের ইউটিউবাররা নতুন এই নীতিমালার আওতায় আসছেন না। আপাতত মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, দক্ষিণ কোরিয়া এবং তাইওয়ানে এই সুবিধা পাওয়া যাবে। সামনের দিনগুলোতে ধীরে ধীরে বিশ্বের অন্যান্য দেশেও এই সুবিধা নিতে পারবেন কনটেন্ট ক্রিয়েটররা।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: