লাইফ স্টাইল

থালা-বাসন নিমেষে ঝকঝকে করে দেয় কলার খোসা

ফল হিসেবে কলার জনপ্রিয়তা একেবারে তুঙ্গে। পুষ্টিগুণেও রাজা এই ফল। ছোট থেকে বড় সকলের জন্যই চরম উপকারী এই ফল। সকালের ব্রেকফাস্টে হোক বা লাঞ্চের পরে একটা কলাই যেন সারাদিনের পুষ্টি জোগান দিতে পারে। শুধু কলাই নয়, এর খোসাও ভীষণ উপকারী তা জানেন কী?
বাড়ির বিভিন্ন কাজে ব্যবহার করা যেতে পারে ফেলে দেওয়া কলার খোসা।

বাসন ঝকঝকে করতে এর জুড়িমেলা ভার। যেকোনও বাসনের দাগ নিমেষে দূর করে দেবে এই প্রাকৃতিক উপাদান। আসুন জেনে নেওয়া যাক যে কীভাবে ব্যবহার করবেন। বাড়িতে পূজার জন্য অনেক সময় তামার পাত্র ব্যবহার করা হয়। এই তামার পাত্র পরিষ্কার করা অত্যন্ত কঠিন ব্যাপার। কিন্তু কলার খোসা দিয়ে সহজেই দূর করা যেতে পারে তামার পাত্রের কঠিন দাগ।

এর জন্য কলার খোসা ভালো করে পানিতে ফুটিয়ে নিতে হবে। এই পানি ঠান্ডা হয়ে গেলে তাতে বাসনগুলো বেশ কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর দেখবেন একেবারে ঝকঝকে করছে প্রতিটি বাসন। রান্নাঘরের অনেক বাসনেই তেলচিটে নোংরা হয়। রান্নার পরে তেলতেলে হয়ে যায় কড়াইও। কিন্তু এই ধরনের বাসনও ঝকঝকে করে দিতে পারে কলার খোসা। কলার পানিতে এই বাসন ডুবিয়ে রাখলেও মিনিটে দূর হয়ে যায় তেলতেলে ময়লা।

এই পানি বানানোর জন্য প্রথমে কলার খোসা ছাড়িয়ে পানিতে ফুটিয়ে নিতে হবে। পানি না কমা পর্যন্ত ফুটাতে হবে। পানির রং পরিবর্তন হওয়ার ছেঁকে নিতে হবে। তারপর সব তেল মাখানো বাসন এই পানিতে কিছুক্ষণ ডুবিয়ে রেখে দিতে হবে। এর পর বাসন মাজলে আর তেলতেলে ভাব থাকবে না। দুধের গন্ধ লেগে থাকা বাসন পরিষ্কার করতেও সাহায্য করে এই পানি।

%d bloggers like this: