জাতীয়

সীমান্ত হত্যায় প্রতিবাদের ভাষা শক্ত করেছি বললেন পররাষ্ট্র উপদেষ্টা

সীমান্ত হত্যার নিয়ে বাংলাদেশের প্রতিবাদের বিষয়ে এখনো পর্যন্ত কোনো ব্যাখ্যা দেয়নি ভারত। এমনটা জানিয়ে পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন বলেন, ‘সীমান্তে বেসামরিক মানুষ হত্যায় ভারত কোনোভাবে লাভবান হচ্ছে না। ভারত এখান থেকে বেরিয়ে না এলে দ্বিপাক্ষিক সম্পর্কে নেতিবাচক প্রভাব পড়বে। আমরা তো এটা নিয়ে যুদ্ধ বাঁধাব না।

আমরা আশা করবো ভারত বিষয়টা আমলে নেবে। মঙ্গলবার বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিফিংকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। পররাষ্ট্র উপদেষ্টা বলেন, সীমান্তে শিশু স্বর্ণা হত্যার কড়া প্রতিবাদ জানানো হলেও ভারত থেকে কোনো জবাব আসেনি। জয়ন্ত নামের শিশু হত্যারও প্রতিবাদ করা হবে। এসময় সীমান্তে হত্যার ঘটনায় ঢাকা শক্ত প্রতিবাদ জানানো অব্যাহত রাখবে বলেও উল্লেখ করেন পররাষ্ট্র উপদেষ্টা।

‘প্রতিবাদে কাজ না হলে আমরা কি বিচার চাইব’ এক সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে তৌহিদ হোসেন বলেন, ‘আমরা প্রতিবাদের ভাষা অনেক শক্ত করেছি। আপনারা খেয়াল করেছেন কি না, আমি জানি না। আমাদের এই মুহূর্তে এটুকুই করার আছে। আমরা তো এটা নিয়ে যুদ্ধ বাঁধাব না। আমরা আশা করব, ভারত এ ব্যাপারে… এটা খুব সংবেদনশীল ইস্যু। সেটা আমরা প্রতি মুহূর্তে বলছি, আমরা আশা করব যে, তারা আমলে নেবে।

আমরা বলেছি, যারা এটা করেছে, তাদের বিচারের সম্মুখীন করা হোক। এটা আমরা আমাদের নোটে উল্লেখ করেছি। আমরা স্পষ্টভাবে বলেছি, আমরা এটার নিন্দা জানাই। তৌহিদ হোসেন আরও বলেন, ‘গতকাল (বালিয়াডাঙ্গী সীমান্তে নিহত) যেটা হলো, সেটা নিয়েও আমরা একই রকম প্রতিবাদ জানাব। যেখানে আমাদের সুযোগ হবে, আমরা বলব। এটা বাংলাদেশ-ভারত সম্পর্কের ক্ষেত্রে একটা নেতিবাচক ভূমিকা রাখছে।

দুই দেশের স্বার্থে উচিত এটা থেকে বেরিয়ে আসা। এটা ভারতের পক্ষে উপকার করছে বলে আমি কাউকে বলতে শুনিনি। এসময় পাকিস্তান প্রসঙ্গে পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন বলেন, ঢাকা-করাচি সরাসরি ফ্লাইট চালু করতে চায় পাকিস্তান। আমরা ভাবছি। বাণিজ্যিকভাবে সফল হলে ফ্লাইট চালু হতে পারে, তবে আগে বিমানের সঙ্গে আলোচনা করতে হবে।

আরও খবর

Sponsered content