লাইফ স্টাইল

এই ৫ বিষয় কখনো কাউকে বলবেন না

অনেকেই গোপন কথা কিছুতেই গোপন রাখতে পারেন না। বন্ধুমহলে, চেনা-পরিচিত মহলে কিংবা সহকর্মীদের মধ্যে এমন স্বভাবের কাউকে না কাউকে পাওয়া যাবেই। পেটের কথা এরা কিছুতেই পেটে রাখতে পারেন না। পরবর্তীতে হয়তো কথা বলে ফেলায় আফসোস করেন। কিন্তু ততক্ষণে অনেকটা সময় পেরিয়ে যায়। দেখা দেয় নানারকম জটিলতা। মনখোলা মানুষ হলেও কিছু কথা প্রকাশ্যে না আনাই শ্রেয়।

জানুন নিজের কোন ৫ বিষয় কখনো কাউকে বলবেন না –

পাসওয়ার্ড

নিজের এটিএম পিনের পাসওয়ার্ড কখনো কাউকে বলবেন না। সে যতই কাছের মানুষ হোক। অনেকের মোবাইল, ল্যাপটপের পাসওয়ার্ড দেওয়া থাকে। সেগুলোও কারো সঙ্গে ভাগ করা উচিত নয়। কেননা ফোন, ল্যাপটপে অনেক ব্যক্তিগত তথ্য থাকে। সেসব অন্য কারো হাতে তুলে দেওয়ার ভুল না করাই শ্রেয়।

ব্যক্তিগত সমস্যা

সমস্যার কথা কারও সঙ্গে ভাগ করে নিলে মন হালকা হয়। মনের ভার খানিকটা হলেও কমে। কিন্তু সমস্যার সমাধান হয় না। তাই ব্যক্তিগত সমস্যার কথা প্রকাশ্যে যত কম আনা যায়, ততই ভাল।

আর্থিক পরিকল্পনা

ব্যাঙ্কে সঞ্চয়ের পরিমাণ কত কিংবা কত টাকার বিমা করিয়েছেন— এসব বিষয় কারো সঙ্গে আলোচনা করা উচিত নয়। এগুলো একান্তই ব্যক্তিগত ব্যাপার। তা প্রকাশ্যে না আনাই শ্রেয়।

অন্যের গোপন কথা

কেউ হয়তো আপনাকে বিশ্বাস করে কিছু বলেছে। সেই কথা অন্য কাউকে বলতে যাবেন না। এতে তার বিশ্বাসভঙ্গ হয়। যিনি বিশ্বাস করে আপনাকে কিছু বললেন, আপনার প্রতি তার খারাপ ধারণা জন্ম নেবে। পরবর্তীতে আপনাকে কোনো কথা বলার আগে তিনি দু’বার ভাববেন।

ভবিষ্যৎ ভাবনা

আগামী দিনে কী করবেন, কী করতে চান তাহলে তা নিজের মধ্যে রাখুন। অন্য কাউকে নিজের ভবিষ্যৎ পরিকল্পনা না বলাই ভালো। এতে বিশেষ কোনো লাভ হবে না। বরং নানান জনের পরামর্শের ভিড়ে নিজের পরিকল্পনা হারিয়ে যেতে পারে। তার চেয়ে বরং সময়ের ওপর ভরসা রাখুন।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: