লাইফ স্টাইল

যে জিনিস রাখা ঠিক নয় শিশুর বেডরুমে

প্রতিটি বাবা-মায়ের জন্য চ্যালেঞ্জের বিষয় শিশু লালনপালন। আপনার সন্তান কী খাবে, কী পরবে, এগুলো যেমন নজরে রাখা দরকার, তেমনই তার বেডরুম সাজানোর ক্ষেত্রেও কয়েকটি বিষয় মাথায় রাখা প্রয়োজন। যেমন-

১. বাচ্চার ঘরে খেলনা থাকবেই। একেক জনের পছন্দ একেক রকম। তবে এমন কোনও খেলনা রাখা ঠিক নয় যেগুলোতে অতিরিক্ত শব্দ হয়। এতে শিশুদের কানের সমস্যা হতে পারে। খেলনা যত গঠনমূলক হয় ততই ভালো।

২. এমন কোনও আসবাব শিশুর ঘরে রাখবেন না যাতে আঘাত লাগতে পারে। শিশুদের আঘাত লাগার প্রবণতা বেশি থাকে। তাই ভঙ্গুর কিছু না রাখাই ভালো। খাট, টেবিল বা চেয়ার যেন এতটাই ভারী হয় যাতে শিশুরা জায়গা থেকে না সরাতে পারে। আবার আসবাবপত্রের কোনাগুলোও যেন ধারালো না হয় সেদিকে খেয়াল রাখবেন।

৩. শিশুদের তাড়াতাড়ি হাঁটা শিখতে সাহায্য করে বেবি ওয়াকার। কিন্তু এই জিনিসটি শিশুর বেডরুমে রাখা ঠিক নয়। কারণ, এর নিচে চাকা লাগানো থাকে। ফলে আপনার অগোচরে যেকোনও দুর্ঘটনা ঘটতে পারে। যখন আপনি বা কেউ সামনে থাকবেন তখনই শিশুকে বেবি ওয়াকারে বসিয়ে দিন।

৪. বাড়িতে গাছ থাকা ভালো। তবে খেয়াল রাখবেন তাতে যেন আপনার শিশুর অ্যালার্জি না হয়। এমনিতে শিশুদের অ্যালার্জির প্রবণতা বেশি থাকে। তাই বাড়তি সতর্ক থাকা প্রয়োজন। গাছের পাতায় যেন আবার ধুলো না থাকে সেদিকে খেয়াল রাখুন। তা না হলে শিশুর অ্যালার্জির সম্ভাবনা বেড়ে যায়।

৫. শিশু যে ঘরে থাকবে সে ঘরে টেলিভিশন রাখবেন না। এতে তাদের মধ্যে টিভি দেখার প্রবণতা বেড়ে যায়। তার বদলে বই রাখতে পারেন। পড়ার অভ্যাস থাকা ভালো। শিশুর বেডরুমে সুইচবোর্ড নাগালের বাইরে রাখাই ভালো।

%d bloggers like this: