ভিন্ন স্বাদের খবর

বিশ্বের সবচেয়ে সুন্দর বাগান কোথায় জানা আছে কি

ফুলের বাগান দেখে কার না ভালো হয় মন! কারও বাড়ির সামনে সুন্দর করে সাজানো বাগান দেখলেই আমরা থমকে যাই; আর দু’চোখ ভরে উপভোগ করি নয়নাভিরাম সৌন্দর্য। এইটুকু বাগানে যদি এত সৌন্দর্য আর আনন্দের পরশ থেকে থাকে, তাহলে পৃথিবীর সবচেয়ে সুন্দর বাগানটি কতটা সুন্দর হয়ে থাকবে! টাইটান ট্রাভেল নামক একটি ট্যুর কোম্পানির দাবি এ বাগান রয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে।

অনলাইন ট্রাভেল এজেন্সি পরিচালনাকারী মার্কিন প্রতিষ্ঠান ট্রিপ অ্যাডভাইজারের ডেটার ওপর ভিত্তি করে তারা এ সিদ্ধান্ত দিয়েছে। সমস্ত রিভিউ আর র‍্যাংকিং শেষে ক্যালিফোর্নিয়ার ওয়ালনাট ক্রিকে অবস্থিত রুথ ব্যানক্রফট গার্ডেনকে সেরার তকমা দেওয়া হয়। টাইটান ট্রাভেল জানিয়েছে, এই বাগানের পক্ষে ৬২ শতাংশ ‘৫ স্টার বিউটিফুল’ রিভিউ পড়েছে।

৭৪০০টি ইন্সটাগ্রাম পোস্ট এবং ট্রিপ অ্যাডভাইজারের ৪.৫/৫ রিভিউ স্কোর সম্পন্ন এই বাগানটি ভ্রমণপিপাসুদের বাকেট লিস্টে সবার ওপরে থাকা উচিত বলে তাদের মত। সাড়ে তিন একরের বাগানটিতে মেক্সিকো, চিলি, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং ক্যালিফোর্নিয়ার প্রায় দুই হাজার প্রজাতির ক্যাকটাস, সাকুলেন্টস, বৃক্ষ এবং গুল্ম জাতীয় উদ্ভিদ রয়েছে।

ঘুরে দেখার পাশাপাশি অতিথিদের জন্য এখানে গাছ লাগানো ও যত্নের ওপর বিভিন্ন প্রশিক্ষণ এবং ওয়ার্কশপের ব্যবস্থা রয়েছে। সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এটি উন্মুক্ত থাকে। সবচেয়ে সুন্দর বাগানের দ্বিতীয়টি অবস্থিত হাওয়াই দ্বীপপুঞ্জের কাউয়াই-তে। লিমাহুলি গার্ডেন অ্যান্ড প্রিজার্ভ নামের বাগানটি ৩৩ শতাংশ ৫ স্টার ‘বিউটিফুল’ রিভিউ পেয়েছে।

গুগলে ৪৮ হাজারের বেশিবার এই বাগান নিয়ে ‘সার্চ’ করা হয়েছে। অন্যদিকে তৃতীয় বাগানটি রয়েছে নিউজিল্যান্ডের প্লাইমাউথে। ৩০ শতাংশ রিভিউ গেছে পুকেকুরা পার্ক নামের বাগানটির পক্ষে। তবে গুগলে এর খোঁজ করা হয়েছে ৯২ হাজারের বেশিবার। পৃথিবীর সবচেয়ে সুন্দর বাগানগুলোতে বিনামূল্যে প্রবেশ করা যাবে বলে জানিয়েছে টাইটান ট্রাভেল।