ভিন্ন স্বাদের খবর

এবার স্ত্রীর গাড়িতে গাঁজা রেখে ফাঁসলেন যুবক

বিয়ের বছরই একে অপরের থেকে আলাদা হয়ে যান সিঙ্গাপুরের এক দম্পতি। তবে তারা আনুষ্ঠানিকভাবে বিচ্ছেদের আবেদন করতে পারছিলেন না। কারণ সিঙ্গাপুরের নিয়ম অনুযায়ী কোনো দম্পতির বিয়ের বয়স অন্তত তিন বছর না হলে তারা বিচ্ছেদের আবেদন করতে পারেন না।

এক পর্যায়ে তান জিয়াংলং (৩৭) নামে ওই ব্যক্তি স্ত্রীকে ফাঁসানোর পরিকল্পনা করেন। পরিকল্পনা অনুযায়ী, তান জিয়াংলং আধা কেজির বেশি গাঁজা স্ত্রীর গাড়ির পেছনে যাত্রীর আসনের মাঝখানে রেখে দেন। কারণ, তান জানতেন মাদক চোরাচালানের দায়ে স্ত্রীকে ফাঁসাতে এবং তার মৃত্যুদণ্ড নিশ্চিত করতে এ পরিমাণ মাদকই যথেষ্ট।

তান ভেবেছিলেন, স্ত্রীর বিরুদ্ধে যদি অপরাধের অভিযোগ থাকে, তবে হয়তো আনুষ্ঠানিকভাবে তিনি বিচ্ছেদের সুযোগ পাবেন। কিন্তু ঘটল ঠিক উল্টো ঘটনা। তান নিজেই ফেঁসে গেছেন। তার প্রায় চার বছরের কারাদণ্ড হয়েছে। ২০২১ সালে বিয়ে করেন তান জিয়াংলং। বিশ্বে যে কয়েকটি দেশে মাদকবিরোধী কঠোর আইন বিদ্যমান, তার একটি সিঙ্গাপুর।

সিঙ্গাপুরে কার কাছ থেকে কী পরিমাণ মাদক জব্দ করা হলো, তার ভিত্তিতে সাজার ধরন নির্ধারণ করা হয়ে থাকে। মাদক বহনকারীকে সাধারণত কারাদণ্ড দেওয়া হয়। তবে দেশটিতে মাদক চোরাচালানকারীদের শাস্তি মৃত্যুদণ্ড পর্যন্ত হতে পারে। গত ১৬ অক্টোবর টেলিগ্রামের মাধ্যমে একটি গাঁজা ব্যবসায়ী চক্রের সঙ্গে যোগাযোগ করে গাঁজা কেনেন তান।

গাঁজা যেন ৫০০ গ্রামের বেশি হয়, তা নিশ্চিত করতে তা মেপেও দেখেন তিনি। এর পরদিন স্ত্রীর গাড়িতে গাঁজা রেখে দেন তান। তবে তান জানতেন না যে তার স্ত্রীর গাড়িতে একটি নজরদারি ক্যামেরা লাগানো আছে। পার্কিংয়ে রাখা গাড়িটিতে কী হচ্ছে, তা তার স্ত্রী ফোনে নোটিফিকেশনের মাধ্যমে জানতে পারেন। নজরদারি ক্যামেরার ফুটেজ পরীক্ষা করে স্ত্রী দেখেন, তান তার গাড়ির আশপাশে ঘোরাফেরা করছেন।

পরে স্ত্রী পুলিশকে তানের ব্যাপারে জানান এবং বলেন তান তাকে হয়রানি করছেন। তদন্ত চলাকালে পুলিশ গাড়িতে তল্লাশি চালায়। গাড়িতে মাদক পাওয়ায় তারা তানের স্ত্রীকে গ্রেফতার করে। তবে তানের স্ত্রীর বিরুদ্ধে কোনো অপরাধের প্রমাণ না পাওয়ায় পুলিশ তানের বিরুদ্ধে তদন্ত শুরু করে এবং তাকে গ্রেফতার করে।

তানের আইনজীবী আদালতে যুক্তিতর্ক উপস্থাপনের সময় বলেছিলেন, অপরাধটি করার সময় তার মক্কেল হতাশায় ভুগছিলেন। তবে আদালত তা প্রত্যাখ্যান করেন। চিকিৎসকের দেওয়া তথ্য উদ্ধৃত করে আদালত জানায়, ঘটনার সময় তান কোনো মানসিক সমস্যায় ভুগছিলেন না। তাছাড়া গত বছর বার্তা আদান-প্রদানের অ্যাপ টেলিগ্রামে প্রেমিকাকে তান লিখেছিলেন, স্ত্রীকে ফাঁসাতে তিনি ‘নিখুঁত অপরাধ’ করেছেন।

গাঁজা রাখার অভিযোগে বৃহস্পতিবার তানের তিন বছর ১০ মাসের কারাদণ্ড হয়েছে। যদিও তান যে অপরাধ করেছেন, তাতে তার পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারত। তবে আদালতের নথিতে বলা হয়েছে, বিচার প্রক্রিয়ায় সহযোগিতা করায় এবং বিচারের আগেই দোষ স্বীকার করায় তানের অপেক্ষাকৃত কম সাজা দেওয়া হয়েছে।

গত বছর দোষী সাব্যস্ত দুই মাদক চোরাচালানকারীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে সিঙ্গাপুর। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো এর বিরোধিতা করেছিল।