খেলাধুলা

৫ বছর পর সিংহাসন হারালেন সাকিব

২০১৯ সালের ৭ মে আফগানিস্তানের রশিদ খানের কাছ থেকে ওয়ানডে অলরাউন্ডারের শীর্ষস্থান কেড়ে নিয়েছিলেন সাকিব আল হাসান। তারপর কেটে গেছে দীর্ঘ প্রায় ৫ বছর। সাকিবের রাজত্বে হানা দিতে পারেননি কেউ। শেষমেষ আরেক আফগানের কাছেই জায়গা হারালেন সাকিব। বাংলাদেশের সাবেক এই অধিনায়ককে হটিয়ে ওয়ানডে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করলেন মোহাম্মদ নবী।

শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজে দুর্দান্ত পারফর্ম করেই শীর্ষস্থানে আরোহন করলেন নবী। প্রথম ম্যাচে বল হাতে ১ উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে খেলেছেন ১৩৬ রানের দুর্দান্ত এক ইনিংস। তাতেই সাকিবকে পেছনে ফেলে দিয়েছেন তিনি। বর্তমানে তার রেটিং পয়েন্ট ৩১৪, আর সাকিবের ৩১০। তিনে থাকা জিম্বাবুয়ের সিকান্দার রাজার রেটিং পয়েন্ট ২৮৮।

সাকিব র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে ছিলেন ১৭৩৯ দিন। ওয়ানডে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে এতদিন টানা শীর্ষে থাকার রেকর্ড আর কারও নেই। মূলত, চোটের কারণে বিশ্বকাপের পরে ম্যাচ না খেলাতেই তাকে টপকে যাওয়ার সুযোগ পেয়েছেন নবী।এদিকে, নবী শীর্ষস্থানে উঠেছেন ৩৯ বছর ১ মাস বয়সে। এত বেশি বয়সে এই র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে ওঠার রেকর্ড আর কারও নেই।

এর আগে সর্বোচ্চ ৩৮ বছর ৮ মাসের সময় র‌্যাঙ্কিংয়ের চূড়ায় আরোহন করেছিলেন শ্রীলংকার তিলকরত্নে দিলশান।আইসিসির র‌্যাঙ্কিংয়ের সর্বশেষ হালনাগাদ অনুযায়ী, ওয়ানডে বোলারদের মধ্যে র‌্যাঙ্কিংয়ে শীর্ষ যথারীতি দক্ষিণ আফ্রিকার কেশাভ মহাজার। দুই ও তিনে দুই অস্ট্রেলিয় জশ হ্যাজলউড ও অ্যাডাম জাম্পা। আর ব্যাটারদের মধ্যে সবার ওপরে বাবর আজম।

টেস্টে সবার ওপরে যথারীতি নিউজিল্যান্ডের কেইন উইলিয়ামসন। দুইয়ে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। আর এই সংস্করণে বোলারদের মধ্যে সবার ওপরে ভারতের জাসপ্রিত বুমরাহ। দুইয়ে কাগিসো রাবাদা। আর টেস্টে অলরাউন্ডারদের মধ্যে সবার ওপরে রবীন্দ্র জাদেজা।

%d bloggers like this: