আন্তর্জাতিক

কাউকে বেছে নিতে বাধ্য নয় তুরস্ক বললেন এরদোগান

ইউরোপীয় ইউনিয়ন বা সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের মধ্যে কাকে বেছে নেবে তুরস্ক? এ নিয়ে নানা সময় প্রশ্নের মুখে পড়তে হয় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানকে। তবে তুরস্ক যে নির্দিষ্ট কাউকে বেছে নিতে বাধ্য নয়; তা স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট। শনিবার ইস্তাম্বুলের নেভাল ওয়ার কলেজ কমেন্সমেন্ট এবং পতাকা হস্তান্তর অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন এরদোগান।

তিনি বলেন, ‘প্রাচ্যের সাথে আমাদের সম্পর্ক জোরদার করার সময়, আমরা পশ্চিমের সাথেও আমাদের গভীর-মূল সহযোগিতাকে এগিয়ে নেওয়ার উপায় খুঁজছি। এই সংস্থাগুলোর সাথে আমাদের সম্পর্ক গড়ে তুলতে হবে জয়ের ভিত্তিতে।নিজেদের অধিকার ও সাইপ্রিয়টদের অধিকার লঙ্ঘনের বিষয়েও জোর দিয়েছেন এরদোগান। বলেন, ‘আমাদের এবং যাদের সাথে আমরা একসাথে বসবাস করেছি তাদের মধ্যে সীমানা রয়েছে।

শতাব্দী আগে সেটা ছিল, মানে এই নয় যে আমরা আমাদের হৃদয়ের ভূগোল থেকে বিচ্ছিন্ন হয়ে যাব।তিনি আরও বলেন, ‘কেউ কেউ আমাদের এসব লক্ষ্যকে স্বপ্ন বলতে পারে। কেউ কেউ ‘ব্লু হোমল্যান্ড’কে একটি রূপকথার মতো দেখতে পারেন। কেউ কেউ এই দুঃসাহসিক কাজ করার জন্য আমাদের দেশের দৃষ্টিভঙ্গি সীমাবদ্ধ করার চেষ্টা করতে পারে।

এরদোগান এরপর বলেন, ‘এমনকি এমন লোকও থাকতে পারে যারা প্রশ্ন করে, লিবিয়া, সোমালিয়া, কাতার, ইরাক, বলকান, এশিয়া বা আফ্রিকায় তুর্কি কি করছে? অতীতে, আজ এবং আগামীকালের মতো, যারা তুরস্কের দৃষ্টিভঙ্গি এবং সংগ্রামে অস্বস্তিকর পরিস্থিতিতে পরে, আমরা তাদের কোনও কথাই শুনব না। আমরা কখনই দিগন্ত থেকে চোখ সরিয়ে নেব না।