লাইফ স্টাইল

শতচেষ্টায়ও ধূমপান ছাড়তে পারছেন না এবার ভরসা রাখুন কলায়

অনেকেই ধূমপান ছাড়ার চিন্তা করলেও সহজেই ছাড়তে পারে না। এটি ছাড়ার জন্য চালিয়ে যায় নানান চেষ্টা। কেউ ইলেকট্রিক সিগারেট ব্যবহার করেন, কেউবা বিভিন্ন ধরনের স্প্রে। আবার অনেকে বিশেষ চুইংগামে ভরসা রাখেন ধূমপানের অভ্যাস ছাড়তে। এসবে বেশিরভাগ সময়ই সমাধান মেলে না। মুখে স্প্রে করলে বা চুইংগাম চাবালে হয়তো সাময়িকভাবে নিস্তার মেলে কিন্তু কিছুক্ষণ পরেই আবার সিগারেট খেতে ইচ্ছা হয়।

সস্তা একটি ফলেই এই সমস্যা থেকে মুক্তি মেলে। এটি হলো কলা। ভাবছেন কীভাবে? চলুন জেনে নিই বিস্তারিত-

চা কিংবা কফির কারখানায় যেসব ব্যক্তিরা কাজ করেন তাদের ফুসফুস সংক্রান্ত রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। এজন্য তাদের বেশি করে কলা খাওয়ার পরামর্শ দেওয়া হয়। চিকিৎসকদের মতে, ধূমপায়ীদের ক্ষেত্রেও বিষয়টা একই রকম। যদিও এ বিষয়ে খুব বেশি গবেষণা নেই।

চিকিৎসকদের একাংশ মনে করেন, কলার মধ্যে যে পরিমাণ ফাইবার রয়েছে তা ফুসফুসে জমা দূষিত পদার্থ টেনে শরীর থেকে বের করতে সাহায্য করে। ২০২০ সালে আমেরিকার ‘পাবমেড সেন্ট্রাল’ বা (পিএমসি) জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রেও এমনই ইঙ্গিত রয়েছে।

এছাড়া কলায় রয়েছে নানারকম ভিটামিন এবং খনিজ রয়েছে। এগুলো শরীরে নিকোটিন শোষণে বাধা দেয়। কলায় আছে প্রচুর পরিমাণে ফাইবার। এই ফাইবার ফুসফুসে জমা টক্সিন দূর করতে দারুণ কাজ করে।

এই ফলে অ্যান্টি অক্সিড্যান্টের পরিমাণ বেশি। তাই শরীরে অক্সিডেটিভ স্ট্রেসের সমতা বজায় রাখতেও সাহায্য করে এটি। সিগারেটের নেশা মাথাচাড়া দিয়ে উঠলে অনেকেই তা দমন করতে চুইংগাম খান। এর বদলে এখন থেকে কলা খেতে পারেন।