লাইফ স্টাইল

কীভাবে ত্বকের যত্নে বেসনের ফেসপ্যাক ব্যবহার করবেন

কীভাবে ত্বকের যত্নে বেসনের ফেসপ্যাক ব্যবহার করবেন

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে অনেকেই নিয়মিত বেসনের ফেসপ্যাক ব্যবহার করেন। কেউ কেউ ক্লিনজার হিসেবেও বেসন ব্যবহার করেন। প্রশ্ন হলো, প্রাকৃতিক এই উপাদান সত্যিই কি ত্বকের যত্নে কার্যকরী? রূপ বিশেষজ্ঞদের মতে, সাধারণ ও তৈলাক্ত ত্বকে বেসনের ফেসপ্যাক বেশ কার্যকরী ভূমিকা পালন করে। তবে শুষ্ক ত্বকে বেসনের ফেসপ্যাক ব্যবহার ক্ষতিকারক হয়ে উঠতে পারে।

বেসন মুখের প্রাকৃতিক তেল নিঃসরণকে নিয়ন্ত্রণ করে। তাই তৈলাক্ত ত্বকে এটি বেশ উপকারী হলেও, রুক্ষ ত্বককে আরও বেশি শুষ্ক করে তুলতে পারে। আপনার ত্বক যদি রুক্ষ প্রকৃতির হয়, তাহলে এই বেসনের ফেসপ্যাক ব্যবহারের আগে অবশ্যই চিকিৎসকের সঙ্গে আলোচনা করে নিন।বেসন ক্লিনজার হিসেবে খুব ভালো কাজ করে। তাই বাজার থেকে কেনা ফেসওয়াশের পরিবর্তে বেসন ব্যবহার করতে পারেন।

বেসন মুখের সব ময়লা দূর করে। এর পাশাপাশি ত্বকের টক্সিন বের করে দেয়। এতে স্বাভাবিকভাবেই ত্বক ঠিকভাবে শ্বাস নিতে পারে আর রক্ত সঞ্চালনও ভালো হয়। এতে ত্বকের উজ্জ্বলতা বাড়ে । এছাড়া বেসন এক্সফোলিয়েন্ট হিসেবেও কাজ করে। মুখের মৃত কোষ সরিয়ে প্রাকৃতিকভাবে ত্বকের উজ্জ্বলতা বাড়ায় বেসন।

মনে রাখবেন, ত্বকের পিএইচ ভারসাম্য নষ্ট হলেই নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। বেসনে থাকা অ্যালকালাইজিং উপাদান, ত্বকের পিএইচ ভারসাম্য রক্ষা করে। তবে ত্বকের ত্বকের ধরন বুঝেই এই প্রাকৃতিক উপাদানকে ব্যবহার করা ভালো। না হলে বেসনের ব্যবহারের কারণে ত্বকের সমস্যা আরও বাড়তে পারে।

%d bloggers like this: