খেলাধুলা

পাকিস্তানের হারে ভারতের দায় দেখেন রমিজ

রাওয়ালপিন্ডিতে রীতিমতো লজ্জার মুখে পড়েছে পাকিস্তান। টেস্টে কখনই বাংলাদেশের বিপক্ষে না হারা পাকিস্তান এবার নিজেদের মাটিতে হেরেছে ১০ উইকেটের ব্যবধানে। নিজেদের মাটিতে সেই ব্যবধানে আগে কোনো দলের বিপক্ষেই হারতে হয়নি পাকিস্তানকে। বাংলাদেশি ব্যাটারদের সামনে মুখ থুবড়ে পড়েছে শাহিন শাহ আফ্রিদি-নাসিম শাহদের মতো বাঘা বাঘা বোলার।

আর এমনটির পেছনে ভারতের দায় খুঁজে পেয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ও বোর্ডপ্রধান রমিজ রাজা। পাকিস্তানের এমন হারের কারণ অনুসন্ধান করতে গিয়ে সবশেষ এশিয়া কাপে ভারতের বিপক্ষে পাকিস্তানি বোলারদের অসহায়ত্বকে সামনে এনেছেন রমিজ। তার মতে, ভারতীয় ব্যাটারদের বিপক্ষে ওই ম্যাচের পরই মনোবলে ধাক্কা খেয়েছে শাহিন-নাসিমরা।

এ ব্যাপারে রমিজ বলেন, ‘আমাদের প্রধান শক্তি ছিল পেস বোলিং। সেটা শেষ হয়ে গেছে। তার জন্য ভারত দায়ী। গত বছর এশিয়া কাপে ভারতীয় ব্যাটাররা আমাদের বোলারদের প্রচুর মেরেছিল। ওরা দেখিয়ে দিয়েছে, আমাদের পেসারদের বিরুদ্ধে কীভাবে খেলতে হয়। শাহিনদের মনোবল ভেঙে গেছে। গতি কমেছে। তার খেসারত দিতে হচ্ছে এখন।

একাদশে চার পেসার খেলানো ও কোনো স্পিনার না রাখায় অধিনায়ক শান মাসুদের সমালোচনা করেছেন রমিজ রাজা। তিনি বলেন, ‘অস্ট্রেলিয়ার আবহাওয়ায় হারলে মানা যায়। কিন্তু ঘরের মাঠে, ঘরের আবহাওয়ায় পিচ বুঝতে না পারলে আর কী করা যাবে? মাসুদ ভুল দল নির্বাচন করেছে। আমাদের থেকে পিচ ভালো বুঝেছে বাংলাদেশ। তাই ওরা জিতেছে।

অধিনায়কত্বের চাপ মাসুদের ব্যাটিংয়ের ওপর পড়েছে বলেও মনে করেন রমিজ। তিনি বলেন, ‘মাসুদকে ওর ব্যাটিংয়ে আরও পরিশ্রম করতে হবে। যদি ও ভালো ব্যাট করতে পারে, তা হলে ওর অধিনায়কত্বও ভালো হবে। এমনিতেই গত কয়েক বছরে পাকিস্তান ক্রিকেটের ওপর চাপ বেড়েছে। একমাত্র ম্যাচ জিতলে তবেই সেই চাপ কমবে। বাংলাদেশের বিপক্ষে আরও একটা টেস্ট বাকি। সেটা আমাদের জিততেই হবে।