খেলাধুলা

দক্ষিণ আফ্রিকার স্বপ্ন ভেঙে টি-টোয়েন্টি বিশ্ব চ্যাম্পিয়ন ভারত

হার্দিক পান্ডিয়া, যশপ্রীত বুমরা ও আর্শদীপ সিং দুর্দান্ত বোলিং করলেন ডেথ ওভারে। ১৫ ওভারে ৪ উইকেটে ১৪৭ রান করা দক্ষিণ আফ্রিকা আশা জাগিয়েও জিততে পারলো না। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে এবার তাদের স্বপ্ন ভাঙলো। ১৭৭ রানের লক্ষ্যে নেমে ৮ উইকেটে ১৬৯ রান করে প্রোটিয়ারা। ৭ রানে জিতে চ্যাম্পিয়ন হলো ভারত। ১৭ বছর পর টি-টোয়েন্টির বিশ্বমঞ্চে ট্রফি জিতলো তারা।

আর ১১ বছর পর আইসিসির কোনও ইভেন্টে শিরোপা অর্জন করলো।কুলদীপ যাদব ও অক্ষর প্যাটেলের ২ ওভারে ৩৮ রান তুলে আইনরিখ ক্লাসেন ও ডেভিড মিলার দক্ষিণ আফ্রিকার জয়ের আশা জাগান। শেষ ৫ ওভারে তাদের লাগে ৩০ রান।বুমরা ১৬তম ওভারে মাত্র ৪ রান দেন।

লক্ষ্য কমে দাঁড়ায় ২৪ বলে ২৬ রান। হার্দিক বল হাতে নিয়েই ক্লাসেনকে ফেরান। ঠিক তখনই ম্যাচ থেকে ছিটকে যায় প্রোটিয়ারা। ওই ওভারে হার্দিক দেন মাত্র ৪ রান। ১৮তম ওভারে বুমরা মার্কো ইয়ানসেনকে ফেরান, দেন মাত্র ২ রান।

পরের ওভারে আর্শদীপ সিংয়ের আঁটসাঁট বোলিং, দক্ষিণ আফ্রিকার স্কোরবোর্ডে যোগ হয় মাত্র ৪ রান। শেষ ওভারে লক্ষ্য বেড়ে দাঁড়ায় ১৬ রান। হার্দিকের প্রথম বলে মিলার বাউন্ডারি পার করতে চেয়েছিলেন। কিন্তু সূর্যকুমার যাদব বাউন্ডারির লাইনের ইঞ্চিখানেক আগে বল ধরে ছুড়ে দিয়ে সীমানার বাইরে চলে যান।

তারপর আবার মাঠে ঢুকে ক্যাচ ধরেন। অনেকের মতে এটাই ম্যাচের টার্নিং পয়েন্ট।আর পারেনি দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় বলে কাগিসো রাবাদা চার মারলেও ৮ রানের বেশি আসেনি।এর আগে ভারত বিরাট কোহলির ৭৬ রান ও অক্ষর প্যাটেলের ৪৭ রানের ইনিংসে ১৭৬ রান করে। ম্যাচসেরা হয়েছেন কোহলি।

%d bloggers like this: