এক্সক্লুসিভ

বিএডিসি’র নিয়ম ভেঙ্গে সেচ পাম্প স্থাপনায় ক্ষতির মুখে কৃষকেরা

কুষ্টিয়ার কুমারখালীতে বিএডিসি’র নিয়ম উপেক্ষা করে সেচ পাম্প স্থাপনের অভিযোগ উঠেছে স্বার্থান্বেষী মহলের বিরুদ্ধে।

নন্দলালপুর ইউনিয়নের উদয় বিষ্ণুপুর মৌজায় জোরপূর্বক সেচপাম্প স্থাপনের পর বিএডিসি’র লাইসেন্স ও বিদ্যুৎ সংযোগ নেওয়ার জোড় চেষ্টা চালিয়ে যাচ্ছেন চক্রটি। ভুক্তভোগী মুছা বিশ্বাস জানান, বিএডিসি’র লাইসেন্স প্রাপ্ত একজন কৃষক তিনি। তার লাইসেন্স নাম্বার ৪৪৫। উদয় বিষ্ণুপুর মৌজায় আরএস ১০৪ নং দাগে তার নিজেস্ব সম্পত্তির উপর সেচপাম্প বসিয়ে দীর্ঘদিন যাবত প্রায় ৩০ বিঘা ধানের জমিতে তিনি পানি দিয়ে থাকেন।

গত ২ মাস পূর্বে পুরাতন চড়াইকোল গ্রামের আব্দুল মজিদের ছেলে রাসেল কবির তার সেচপাম্পের দুই শত ষাট ফিটের মধ্যে সেচপাম্প বসাতে গেলে তিনি বাধা দেন। বিএডিসি’র নিয়ম অনুযায়ী আটশত ষাট ফিটের মধ্যে দ্বিতীয় সেচপাম্প বসানোর নিয়ম না থাকলেও রাসেল প্রভাব খাটিয়ে পাম্প বসান বলে জানান তিনি। বর্তমানে রাসেল বিএডিসি থেকে সেচপাম্পের লাইসেন্স এবং পল্লী বিদ্যুৎ থেকে বিদ্যুৎ সংযোগ নেওয়ার জোড় চেষ্টা চালিয়ে যাচ্ছে।

রাসেল অবৈধভাবে সেচপাম্প চালানোর অনুমতি পেলে তিনি অনেক বড় ধরনের ক্ষতির সম্মুখীন হবেন বলে জানান। রাসেলের অসৎ উদ্দেশ্য বানচাল করতে ইতিমধ্যে তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা, পল্লী বিদ্যুৎ অফিস ও বিএডিসি অফিস বরাবর দরখাস্ত দিয়েছেন বলে জানান।

উপজেলা নির্বাহী অফিসার এসএম মিকাইল ইসলাম জানান, দরখাস্ত পেয়েছেন এবং ইতিমধ্যে বিএডিসি বরাবর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জানিয়েছেন। বিএডিসি কর্তৃপক্ষ সরেজমিন এসে দ্বিতীয় সেচপাম্পের দুরত্ব নির্ণয় করে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন বলে জানান তিনি।