বিজ্ঞান ও প্রযুক্তি

চাঁদে মিললো বিশাল গর্ত পথ পরিবর্তন করল রোভার প্রজ্ঞান

ভারতের চন্দ্রযান-৩-এর রোভার প্রজ্ঞান চাঁদে একটি চার মিটার ব্যাসের গর্ত দেখতে পেয়েছে। এরপরই রোভারটি তার পথ পরিবর্তন করেছে। স্থানীয় গণমাধ্যমগুলো এ তথ্য দিয়েছে।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো জানিয়েছে, ‘২০২৩ সালের ২৭ আগস্ট তারিখে রোভার প্রজ্ঞান চাঁদের পৃষ্ঠে একটি চার মিচার ব্যাসের গর্তের মুখোমুখি হয়েছিল।

রোভারটির অবস্থান থেকে মাত্র তিন মিটার দূরে এ অপ্রত্যাশিত বাধাটি শনাক্ত করা হয়েছিল। এরপরই প্রজ্ঞানকে তাৎক্ষণিকভাবে তার পথ পরিবর্তন করার নির্দেশ দেওয়া হয়।

মাত্র কয়েক দিন আগে ভারতের চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম চাঁদের অনাবিষ্কৃত দক্ষিণ মেরু অঞ্চলে সফলভাবে অবতরণ করে। এরপর বিক্রমের পেট থেকে বেরিয়ে আসে রোভার প্রজ্ঞান। এর মাধ্যমে চাঁদের কুমেরু জয়ী প্রথম দেশ হিসেবে ভারত একটি নতুন ইতিহাস সৃষ্টি করে।

এরপর গত কয়েক দিন ধরে বিক্রম এবং প্রজ্ঞানের আপডেট সকলের সামনে তুলে ধরছে ইসরো। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যমে জানায়।

চন্দ্রপৃষ্ঠে রোভারটি তার চলমান অনুসন্ধানের সময় গর্তটির মুখোমুখি হয়েছিল। রোভার প্রজ্ঞানকে পথ বদলের নির্দেশ দেওয়া হয়েছিল। এখন সেটি নিরাপদে অন্য পথে চলছে।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: