জাতীয়

আবারও বাড়ল এলপিজির দাম

আবারও বেড়েছে রান্নার কাজে বহুল ব্যবহৃত তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম। ডিসেম্বর মাসে ভোক্তা পর্যায়ে ১২ কেজি সিলিন্ডারের দাম ২৩ টাকা বাড়িয়ে ১৪০৪ টাকা নির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। যা এতদিন ১৩৮১ টাকায় বিক্রি হয়ে আসছিল।

রোববার দুপুরে এক সংবাদ সম্মেলনে এ দাম ঘোষণা করে বিইআরসি। ঘোষিত এই দাম আজ সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে।১২ কেজি সিলিন্ডার ছাড়াও ১৫ কেজি ১৭৫৫ টাকা, ১৬ কেজি ১৮৭২, ১৮ কেজি সিলিন্ডার ২১০৭, ২০ কেজি ২৩৪০, ২২ কেজি ২৫৭৫, ২৫ কেজি ২৯২৬, ৩০ কেজি ৩৫১১, ৩৩ কেজি ৩৮৬২, ৩৫ কেজি ৪০৯৬, ৪৫ কেজি ৫২৬৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

বিইআরসির ঘোষণায় বলা হয়েছে, ডিসেম্বর ২০২৩ মাসের জন্য সৌদি আরামকো কর্তৃক প্রোপেন এবং বিউটেন এর ঘোষিত Saudi CP প্রতি মেট্রিক টন যথাক্রমে ৬১০.০০ মার্কিন ডলার এবং ৬২০.০০ মার্কিন ডলার এবং Saudi CP প্রতি মেট্রিক টন ৬১৬.৫০ মার্কিন ডলার এবং প্রতি মার্কিন ডলারের গড় বিনিময় মূল্য ১১৬.৩৯ টাকা বিবেচনায় ডিসেম্বর ২০২০ মাসের জন্য বেসরকারি এলপিজি ও অটোগ্যাসের ভোক্তাপর্যায়ের মূল্য এ সমন্বয় করা হলো।

বিইআরসির ঘোষণায় আরও বলা হয়, কোনো পর্যায়ে (এলপিজি মজুতকরণ ও বোতলজাতকরণ, ডিস্ট্রিবিউটর এবং ভোক্তাপর্যায়ে রিটেইলার পয়েন্টে) কমিশন কর্তৃক নির্ধারিত মূল্যের চেয়ে অধিক মূল্যে এলপিজি (বোতলজাতকৃত এবং রেটিকুলেটেড সিস্টেমের মাধ্যমে সরবরাহকৃত)/ অটোগ্যাস বিক্রয় করা যাবে না।

এরআগে অক্টোবর মাসে ভোক্তা পর্যায়ে ১২ কেজি সিলিন্ডারের দাম ৭৯ টাকা বাড়িয়ে ১৩৬৩ টাকা নির্ধারণ করে বিইআরসি। যা সেপ্টেম্বর মাসে ১২৮৪ টাকায় বিক্রি হয়ে আসছিল। আগস্ট মাসে যার দাম ছিল ১১৪০টাকা। তারও আগে জুলাই মাসে যার দাম ছিল ৯৯৯ টাকা।

%d bloggers like this: