আন্তর্জাতিক

আবারও জাপান-ফিলিপাইনের দিকে ধেয়ে আসছে সুনামি

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলের মিন্দানাওতে শনিবার (২ ডিসেম্বর) আঘাত হেনেছে ৭ দশমিক ৫ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প। শক্তিশালী এ ভূকম্পনের প্রভাবে সমুদ্রে সুনামির সৃষ্টি হয়েছে। যা ফিলিপাইন ও জাপানের উপকূলের দিকে ধেয়ে আসছে।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, সুনামির কারণে ৩ ফুট উঁচু ঢেউ উপকূলে আছড়ে পড়ার আশঙ্কা থেকে জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপকূলের বাসিন্দাদের জরুরিভিত্তিতে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

অপরদিকে ফিলিপাইনের ভূকম্পবিদ্যা সংস্থা ফিভোলকস জানিয়েছে, ফিলিপাইনে মধ্যরাতে সুনামির ঢেউ আছড়ে পড়তে পারে এবং এটি কয়েক ঘণ্টা অব্যাহত থাকতে পারে। যুক্তরাষ্ট্রে সুনামি সতর্কতা ব্যবস্থা জানিয়েছে, ফিলিপাইনের কিছু উপকূলে জোয়ার থেকে ৩ মিটার (প্রায় ১০ ফুট) উঁচু সুনামি দেখা যেতে পারে।

ফিলিপাইনের ভূকম্পবিদ্যা সংস্থা সতর্কতা বার্তায় বলেছে, ‘এই সময়ে যেসব নৌকা সমুদ্রে রয়েছে সেগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূল থেকে দূরে গভীর সমুদ্রে অবস্থানের জন্য বলা হয়েছে। এছাড়া উপকূলীয় অঞ্চল সুরিগাও দেল সুর এবং দাভাল ওরিয়েন্টাল প্রদেশের সাধারণ মানুষকে জরুরিভিত্তিতে সরে যেতে বলা হয়েছে।

জাপানের টিভি চ্যানেল এনএইচকে জানিয়েছে, আগামী ৩০ মিনিটের মধ্যে (স্থানীয় সময় রাত ১টা ৩০ মিনিট) জাপানের দক্ষিণপশ্চিমাঞ্চলের উপকূলীয় অঞ্চলে সুনামির ঢেউ আছড়ে পড়তে পারে।৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প হলেও; এটির আঘাতে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি।

তবে আফটারশকের ব্যাপারে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে ফিলিপাইনের ভূকম্পবিদ্যা সংস্থা।কথিত ‘রিং অব ফায়ারে’ অবস্থিত হওয়ায় ফিলিপাইনে প্রায়ই ভূমিকম্প সংঘটিত হয়ে থাকে। ওই অঞ্চলটিতে অসংখ্য সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: