লাইফ স্টাইল

জেনে রাখুন মশা তাড়ানোর ঘরোয়া উপায়

হালকা ঠাণ্ডা পড়তে না পড়তেই বেড়েছে মশার উপদ্রব। আবহাওয়ার পরিবর্তনের সময়গুলোতে এই সমস্যা আরও বাড়ে। ডেঙ্গুর প্রাদুর্ভাবও এই সময় বাড়তে থাকে। শীত বাড়লে মশাও কমতে থাকে। কিন্তু তার আগে পর্যন্ত চলতে থাকে উৎপাত। মশা তাড়ানোর জন্য যে সমস্ত মশার কয়েল, ধূপ বা তেল ব্যবহার করা হয়, তার অনেকগুলোই স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক।

এগুলোর ধোঁয়া সিগারেটের ধোঁয়ার চেয়েও বেশি ক্ষতি করতে পারে।অনেকে তো কয়েলের গন্ধ সহ্যই করতে পারেন না। দম আটকে আসার মতো অবস্থা হয় তাদের। তাহলে উপায় কী? ]

উপায় হলো- রান্নাঘরেই রয়েছে এমন কয়েকটি উপাদান, যা সহজেই তাড়িয়ে দিতে পারে মশা। এর জন্য লাগবে কিছুটা রসুন, তেজপাতা গুঁড়া আর কর্পূর। সঙ্গে একটু সরিষার তেল।

যেভাবে বানাবেন মশা তাড়ানোর মিশ্রণটি

প্রথমে একটি মাটির প্রদীপ নিন। এক চামচ রসুন বাটা দিন। এর সঙ্গে সামান্য তেজপাতা গুঁড়া আর কর্পূর মেশান। গোটা মিশ্রণটির ওপর এবার সরিষার তেল ঢেলে দিন। এমনভাবে তেল দেবেন, যেন পুরোটা তেলে ডুবে যায়।

এর পরে এতে একটি সলতে যোগ করে দিন। সলতেটিতে আগুন জ্বালিয়ে দিন। দ্রুত পালাবে মশা। এটি আপনার শরীরেরও কোনো ক্ষতি করবে না।দ্বিতীয় পদ্ধতি হলো- একটি লেবু চার টুকরো করে কেটে নিন। কাটা অংশে পাতিলেবুর শাঁসের মধ্যে কয়েকটা লবঙ্গ গুঁজে দিন। এমনভাবে গাঁথবেন, যাতে লবঙ্গর মাথাগুলো বাইরের দিকে বেরিয়ে থাকে।

এভাবে বাড়ির নানা কোণে বা জানালার কাছে প্লেটে করে রেখে দিন লেবু-লবঙ্গের এই মিলমিশ। এতে ঘরে মশা প্রবেশ করবে না। লেবু ও লবঙ্গের যৌথ গন্ধে মশা পালাবে, আবার রাসায়নিকের সংস্পর্শও নিতে হবে না।কর্পূরের গন্ধ সহ্য করতে পারে না মশারা। কর্পূর উদ্বায়ী বলে একে খোলা জায়গায় ফেলে রাখা যায় না।

সে ক্ষেত্রে কর্পূরের ট্যাবলেট কিনে এনে তাকে একটা পানিভর্তি পাত্রে ফেলে রাখুন। এতে কর্পূর উবে যাবে না আবার মশাও দূরীভূত হবে সহজে।দুই দিন অন্তর অন্তর এই পানি পরিবর্তন করুন। পুরোনো পানি ফেলে না দিয়ে তা দিয়ে ঘরের মেঝে পরিষ্কার করলেও পিঁপড়ে, ইঁদুর ইত্যাদি থেকে দূরে থাকবে ঘর। তাই কয়েল ফেলে এসব ঘরোয়া উপায় ব্যবহার করুন।

%d bloggers like this: