রাজনীতি

রাষ্ট্রদূতকে পেটানোর হুমকি দেয়া মুজিবুল আগেও ছিলেন আলোচনায়

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে পেটানোর হুমকি দিয়ে আবারও আলাচনায় এসেছেন আওয়ামী লীগ নেতা মুজিবুল হক চৌধুরী। তিনি চট্টগ্রামের বাঁশখালীর চাম্বল ইউনিয়নের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের আহ্বায়ক। তবে এবার -ই প্রথম নয় এর আগেও নানা সময় বিতর্কিত মন্তব্য করে দেশব্যাপী আলোচনা-সমালোচনা সৃষ্টি করেছিলেন তিনি।

এর আগে তিনি ইউনিয়ন নির্বাচনের প্রচারণা চালানোর সময় ‘বাটন টিপে দিতে কেন্দ্রে আমার লোক থাকবে’ ‘আঙুল তোমার, টিপ দেব আমি’প্রভৃতি বক্তব্য দিয়ে ভাইরাল হয়েছিলেন। ইভিএম নিয়ে উদ্ভট বক্তব্য দিয়ে তিনি ‘টিপ মারা মুজিব’হিসেবে পরিচয় পেয়েছিলেন।এমনকি তার বিতর্কিত মন্তব্যের জেরে ইউপি নির্বাচন স্থগিত করেছিল নির্বাচন কমিশন। কিন্ত তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়নি আওয়ামী লীগ। ফলে তিনি বেপরোয়া হয়ে উঠেছেন বলে মনে করেন অনেকেই।

আওয়ামী লীগ নেতা মুজিবুল হক চৌধুরী সোমবার হরতাল বিরোধী মিছিল ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য দিতে গিয়ে বলেন, ‘আমরা মোটা চালের ভাত খাই। আপনি বিএনপির ভগবান। কিন্তু আমরা আওয়ামী লীগ ইমান বেচি না। আপনাকে এমন মারা মারব, বাঙালি কত দুষ্টু তখন বুঝতে পারবেন।বক্তব্যটি তিনি নিজের ফেসবুক লাইভেও প্রচার করেছিলেন। যা টক অব দ্যা কান্ট্রিতে পরিণত হয়েছে।

তিনি কেন এমন বক্তব্য দিতে গেলেন এমন প্রশ্নের জবাবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন বলেন, এটা খুব গুরুত্বপূর্ণ যে তিনি কেন পিটার হাসকে নিয়ে এই মন্তব্য করলেন? আমার কাছে মনে হয়, মুজিবুল হক আসলে এই বক্তব্য দিয়ে কৌশলে নিজের নাম ফুটিয়েছেন। দেখেন এটা নিয়ে দেশের সব পত্র-পত্রিকায় আজ সংবাদ প্রচার হয়েছে এমনকি আমেরিকার পররাষ্ট্র দপ্তর পর্যন্ত বিবৃতি দিয়েছে। যা আন্তর্জাতিক গণমাধ্যমেও প্রচারিত হয়েছে।

আব্দুল্লাহ আল মামুন উদাহরণ দিতে গিয়ে বলেন, এর আগে হাইকোর্টের সামনে থেকে মূর্তি সরানো নিয়ে যে আন্দোলন গড়ে উঠেছিল তখন ইসলামী একটা দলের নেতা গরম বক্তব্য দিয়ে পরে তা প্রচারণার জন্য গণমাধ্যমকে অনুরোধ করেছিলেন। যেনো তাকে নিয়ে আলোচনা তৈরি হয়।তার এ ধরনের বক্তব্য রাষ্ট্রের জন্য ভীষণ অপমানজনক বলে মনে করেন এই অধ্যাপক।

আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক ও নেত্রকোনা-৩ আসনের সংসদ সদস্য অসীম কুমার উকিল বলেন, এ ধরনের বক্তব্য দিয়ে এক ধরনের বাহাদুরি প্রকাশ করা আর কি। যিনি এই বক্তব্য দিয়েছেন তিনি কিন্ত আমাদের দলের গুরুত্বপূর্ণ কেউ নয়, একদম মফস্বলের নেতা। আমার মনে হয়, এরা এই চিন্তা করেই বক্তব্য দেয় যে যদি ভাইরাল হওয়া যায়। কিন্ত এর ফলাফল কী হতে পারে তা তারা বুঝেও না চিন্তা ও করে না। তবে তার বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

এর আগেও মুজিবুল হক বিতর্কিত মন্তব্য করেছিলেন তখন কেনো ব্যবস্থা নেওয়া হয়নি এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি তিনি এ ধরনের বক্তব্য আগেও দিয়ে থাকেন তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত ছিল। আওয়ামী লীগ যেহেতু অনেক বড় একটা দল। তাই কেন্দ্র থেকে সবকিছু দেখা বা নিয়ন্ত্রণ করা যায় না। তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দায়িত্ব স্থানীয় আওয়ামী লীগের। কিন্ত সেখানেও নানা কারণে ব্যবস্থা নেওয়া হয় না। যার ফলাফল হিসেবে বিব্রতকর পরিস্থিতিতে ফেলে বলে মনে করেন তিনি।

চেয়ারম্যন মুজিবল হক পিটার হাসকে পেটানোর বক্তব্য দিয়ে কুরুচিপূর্ণ কাজ করেছেন বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষক প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ। তিনি বলেন, কারও বক্তব্যের সাথে দ্বিমত থাকতেই পারে, কিন্ত তাকে নিয়ে কথা বলতে গেলে শালীন থাকতে হবে। কূটনীতিক সৌন্দর্য, শালীনতা, স্থূলতা বলে একটা কথা আছে।

তিনি বলেন, তার এই বক্তব্য জাতি হিসেবে আমাদের ছোট করেছে। ভবিষ্যতে যাতে কেউ এ রকম কথা বলতে না পারেন সে জন্য শাসক দল আওয়ামী লীগকে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।এদিকে পিটার হাসকে আওয়ামী লীগ নেতার পেটানোর প্রকাশ্য হুমকিকে ‘অসহযোগিতামূলক আচরণ’ বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের উপপ্রধান মুখপাত্র বেদান্ত প্যাটেল।

বুধবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে তিনি বলেন, ‘মার্কিন কূটনীতিক ও দূতাবাসের নিরাপত্তার বিষয়টি আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি মনে করি, এ ধরনের সহিংস বক্তব্য খুবই অসহযোগিতামূলক আচরণের বহিঃপ্রকাশ।তবে মুজিবুল হক চৌধুরীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। গতকাল বৃহস্পতিবার গণ ভবনে দলটির কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকে শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, পিটার হাসকে নিয়ে মুজিবুল হক চৌধুরীর দেওয়া বক্তব্য ‘শিষ্টাচারবহির্ভূত’।

মুজিবুল হক চৌধুরীর বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের কারণে আমরা ব্যবস্থা নেব। এ ধরনের শিষ্টাচারবহির্ভূত আচরণ করা মোটেও উচিত নয়।কেনো এমন বক্তব্যে দিয়েছেন জানতে মুজিবুল হক চৌধুরীকে একাধিকবার ফোন দেওয়া হলেও তাকে পাওয়া যায়নি।

আরও খবর

Sponsered content

%d bloggers like this: