রাজনীতি

আজ মুখোমুখি বিএনপি-আওয়ামী লীগ

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনের দিনেই আজ মঙ্গলবার সারাদেশে মুখোমুখি হচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও নির্বাচন বর্জনকারী প্রধান বিরোধী দল বিএনপি। ঢাকাসহ সারাদেশের জেলা ও মহানগরের অন্তর্গত থানা-উপজেলা ও পৌরসভায় আজ ‘কালো পতাকা’ মিছিল করবে বিরোধী দলটি। একই কর্মসূচি পালন করবে সমমনা অন্যান্য দল ও জোট। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, দ্বাদশ সংসদ বাতিল, খালেদা জিয়াসহ রাজবন্দিদের মুক্তির দাবিতে এ কর্মসূচি পালন করবে এসব দল ও জোট।

পাল্টা কর্মসূচি হিসেবে সারাদেশে ‘শান্তি ও গণতন্ত্র সমাবেশ’ করবে আওয়ামী লীগ। বিএনপির কালো পতাকার বিপরীতে এ সময় তারা ‘লাল-সবুজের জাতীয় পতাকা’ বহন করবে। বিএনপি-জামায়াতের সন্ত্রাস-সহিংসতা ও দেশবিরোধী ষড়যন্ত্রের প্রতিবাদে দেশের সব মহানগর, জেলা ও উপজেলায় এই শান্তি সমাবেশ করবে ক্ষমতাসীন দলটি।আজ বিকেল ৩টায় বসছে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন। নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত সংসদ নির্বাচন বর্জন করে বিএনপিসহ সমমনা বিরোধী দলগুলো।

নির্বাচনকে ‘একতরফা’ আখ্যায়িত করে তা বাতিলের দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয় বিএনপি।ঢাকাসহ সারাদেশের প্রতিটি ইউনিটের নেতাকর্মী-সমর্থক এ কর্মসূচি একযোগে পালনের সব প্রস্তুতি নিয়েছে বলে জানিয়েছেন দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে সাতটি স্থানে এ কর্মসূচি আয়োজনে প্রশাসনকে অবহিত করে এরই মধ্যে চিঠি দিয়েছে দলটি। এসব মিছিলে দলের স্থায়ী কমিটির সদস্য, ভাইস চেয়ারম্যান ও উপদেষ্টা কাউন্সিলের সদস্যরা অংশ নেবেন।

এর মধ্যে মহানগর উত্তরের অন্তর্গত মিরপুর ৬ নম্বর বাসস্ট্যান্ডের সামনে থেকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান ও ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু; উত্তরা ১২ নম্বর সেক্টর কবরস্থানের সামনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ; বাড্ডা সুবাস্তু টাওয়ারের সামনে ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাজাহান ও স্বনির্ভরবিষয়ক সম্পাদক শিরিন সুলতানা এবং মহানগর দক্ষিণে মতিঝিল পীরজঙ্গি মাজারের সামনে থেকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক ও মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাস; নিউমার্কেটের সামনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, উপদেষ্টা মনিরুল হক চৌধুরী, যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, যাত্রাবাড়ীতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম; দয়াগঞ্জে বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন নেতৃত্ব দেবেন।

এ ছাড়া গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, গণফোরাম-পিপলস পার্টি, এলডিপি, গণঅধিকার পরিষদ, গণঅধিকার পরিষদ, গণতান্ত্রিক বাম ঐক্য, লেবার পার্টি, এবি পার্টি প্রভৃতি দল জাতীয় প্রেস ক্লাবের সামনে, বিজয়নগর পানির ট্যাঙ্কের সামনে আলাদাভাবে সমাবেশ ও কালো পতাকা মিছিল করবে।বিএনপি ও তার মিত্রদের কালো পতাকা মিছিল কর্মসূচির দিনে আজ শান্তি সমাবেশ করতে যাচ্ছে আওয়ামী লীগ। একই সঙ্গে কালো পতাকা মিছিল ঘিরে সম্ভাব্য সন্ত্রাস ও নৈরাজ্য মোকাবিলায় সারাদেশের রাজপথে সতর্ক অবস্থানে থাকবে সরকারি দল সমর্থক নেতাকর্মী।

গত শনিবার ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত শান্তি ও গণতন্ত্র সমাবেশ থেকে দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ কর্মসূচি ঘোষণা করেছিলেন। তিনি বলেন, আওয়ামী লীগ নেতাকর্মী লাল-সবুজের পতাকা নিয়ে সারাদেশের মহানগর, জেলা ও উপজেলায় শান্তি, উন্নয়ন ও গণতন্ত্র সমাবেশে যোগ দেবে। সেই সঙ্গে রাজপথে সতর্ক অবস্থানে থাকবে তারা।এদিকে, সারাদেশের সব মহানগরীতে শান্তি ও গণতন্ত্র সমাবেশ হলেও ঢাকা মহানগরীতে হচ্ছে না।

এর আগে গতকাল সোমবার দুপুরে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের ব্যানারে সমাবেশ ও শান্তি মিছিলের কর্মসূচি ঘোষণা করা হলেও পরে কেন্দ্রের নির্দেশে তা স্থগিত করা হয়। রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের কার্যালয়-সংলগ্ন সাতরাস্তার মোড়ে এ সমাবেশ হওয়ার কথা ছিল।তবে আজ মঙ্গলবার দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হওয়ার কারণে সমাবেশটি স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয় বলে মহানগর উত্তর আওয়ামী লীগ সূত্র জানিয়েছে।

%d bloggers like this: