খেলাধুলা

১৭১ রানেই আটকে দিল নিউজিল্যান্ড শ্রীলঙ্কাকে

২৮ বলে ৫১! বেঙ্গালুরুর যে পিচে লঙ্কান ওপেনার কুশল পেরেরা খেললেন এমন ঝোড়ো এক ইনিংস, সে পিচেই কিনা ধুঁকলেন তার সতীর্থরা? কুশল ছাড়া বলার মতো লড়াই করতে পারলেন না আর কেউই। ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপ থেকে আগেই বিদায় নিশ্চিত হয়েছে শ্রীলঙ্কার। ওয়ানডে বিশ্বমঞ্চ থেকে বিদায়ের পর এখন সবচেয়ে বড় ইস্যু চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা করে নেওয়া।

আসন্ন চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার আশা জিইয়ে রাখতে টসে হেরে ব্যাটিংয়ে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে এশিয়া কাপের রানার্স-আপরা। দলীয় ৭০ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকতে লঙ্কানরা শেষ পর্যন্ত ৪৬ দশমিক ৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৭২ রানের লক্ষ্য দাঁড় করিয়েছে।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) বেঙ্গালুরুর এম. চিদাম্বরম স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে ইনিংসের শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে শ্রীলঙ্কা। ৮ বলে ব্যক্তিগত ২ রানে সাউদির বলে উইকেটের পেছনে লাথামের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন পাথুম নিশাঙ্কা। ইনিংসের দ্বিতীয় ওভারে দলীয় ৩ রানে নিশাঙ্কা ফেরার পর ৭ বলে ৬ রানে বিদায় নেন কুশল মেন্ডিসও।

লঙ্কান অধিনায়কের বিদায়ের পর ক্রিজে নেমে কোনো কিছু বুঝে উঠার আগেই সাজঘরে ফেরেন সাদিরা সামারাবিক্রমা। ট্রেন্ট বোল্ডের বলে মিচেলের হাতে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ১ রানে এই টপ-অর্ডার ব্যাটার ফিরলে বেশ চাপে পড়ে লঙ্কানরা।এক বাউন্ডারিতে ম্যাচে ফেরার বার্তা দিলেও সামারাবিক্রমার পথই অনুসরণ করেন চারিথ আসালঙ্কা।

৮ বলে ৮ রানে বোল্ডের বলে বোল্ড হয়ে ফেরেন এ ব্যাটার। ৭০ রানে ৪ উইকেট হারিয়ে দিশেহারা লঙ্কানরা পরের ৭ বলে স্কোরবোর্ডে কোনো রান যোগ করার আগেই আবারও ধাক্কা খায়।তবে একপ্রান্তে সতীর্থদের আশা-যাওয়ার মিছিলে অন্যপ্রান্তে দাঁড়িয়ে চলতি আসরে দ্রুততম হাফ-সেঞ্চুরি তুলে নেন কুশল পেরেরা। ৯ বাউন্ডারি ও দুই ওভার বাউন্ডারিতে দ্রুততম ফিফটির এ মাইলফলকে পৌঁছান ২২ বছর বয়সী এ ওপেনার। তবে এরপর খুব বেশি সময় ক্রিজে থিতু হওয়া হয়নি তার।

ব্যক্তিগত ৫১ রানের মাথায় থেমেছে পেরেরার ঝোড়ো গতির ব্যাটিং। ২২ বলে অর্ধশতকের পর পরের ৭ বলে ব্যক্তিগত স্কোরশিটে ১ রান যোগ করতেই লকি ফার্গুসনের বলে মিচেল স্যান্টনারের হাতে ক্যাচ দিয়ে চলতি বিশ্বকাপে নিজের শেষ অধ্যায়টা রচনা করেন এ ওপেনার।

৭০ রানে ৫ উইকেট হারানো লঙ্কানরা এবার অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথিউজের থেকে একটু বেশিই বোধহয় প্রত্যাশা করছিল। ধনঞ্জয়া ডি সিলভাকে নিয়ে সেই আশার বাণীতে তিনিও কিছুটা আভাস দিচ্ছিলেন। তবে ৩৪ রানের জুটি গড়ে তিনিও ফিরেছেন প্যাভিলিয়নে। স্যান্টনারের বলে মিচেলের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ২৭ বলে ১৬ রান করে তিনি।

এরপর দলীয় ১১৩ রানে ৮ উইকেট হারালেও শেষ দিকে মাহেশ থিকশানার ৩৯* রানে ও দিলশান মাদুশঙ্কার ১৯ রানের সুবাদে ৪৬ দশমিক ৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৭১ রানে থেমেছে লঙ্কানরা।কিউইদের হয়ে ট্রেন্ট বোল্ট তিনটি, লকি ফার্গুসন, রাচিন রবীন্দ্র ও মিচেল স্যান্টনার দুটি করে এবং টিম সাউদি একটি করে উইকেট নিয়েছেন।

%d bloggers like this: