খেলাধুলা

আজ ফারুকের অধীনে বিসিবির প্রথম বোর্ডসভা আসতে পারে যেসব সিদ্ধান্ত

নাজমুল হাসান পাপনের জায়গায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নতুন সভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছেন ফারুক আহমেদ। সিবি সভাপতির দায়িত্ব নেওয়ার পর ফারুক আহমেদের নেতৃত্বে বোর্ড পরিচালকদের নিয়ে আজ বৃহস্পতিবার (২৯ আগস্ট) অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রথম সভা। মিরপুরে বিসিবির কার্যালয়ে বিকেল ৩টায় শুরু হবে এই সভা। ধারণা করা হচ্ছে এই সভার মাধ্যমে বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে যাচ্ছে বিসিবি বর্তমান বোর্ডের পরিচালনা পর্ষদের অনেকেই আওয়ামী লীগের ঘনিষ্ঠ হওয়ায় সরকার পতনের পর অনেকেই বিসিবিতে আসছেন না।

সবশেষ ক্রীড়া পরিষদের ডাকা বোর্ড মিটিংয়েও আসেননি তারা। এই মিটিংয়েও তাদের অনেকেরই যোগ দেওয়ার সম্ভাবনা কম। আর বিসিবির নিয়মানুযায়ী, টানা তিনটি বোর্ড মিটিংয়ে কেউ হাজির না হলে তার সদস্যপদ এমনিতেই বাতিল হয়ে যায়। কাজেই এই মিটিংয়ে তারা যোগ না দিলে তাদের হাতে আর একটি মিটিং থাকবে। এ অবস্থায় তাই তাদের ব্যাপারেও ভাবতে হচ্ছে বিসিবিকে। কেননা বিসিবির বেশ কিছু গুরুত্বপূর্ণ ডিপার্টমেন্টের দায়িত্ব তাদের হাতে।

কাজেই এ সভায় তাদের দায়িত্ব থেকে সরিয়ে কয়েকজনকে বাড়তি দায়িত্ব দেওয়া হতে পারে। পূর্বাচলে শেখ হাসিনা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের নির্মাণকাজ নিয়েও আলোচনা হবে সভাতে। নির্মাণকাজের জন্য নাজমুল হাসানের বোর্ডের আহ্বান করা দরপত্র গ্রহণের শেষ দিন আগামীকাল হলেও জানা গেছে, সভায় বাতিল হয়ে যেতে পারে দরপত্র গ্রহণ পুরো প্রক্রিয়া। স্টেডিয়ামটি সম্পূর্ণ বিসিবির অর্থায়নে করার কথা থাকলেও বর্তমান পরিচালনা পর্ষদ সে সিদ্ধান্ত থেকে সরে এসে ক্রীড়া মন্ত্রণালয়কেও সম্পৃক্ত করতে পারে।

অবশ্য স্টেডিয়ামের নির্মাণকাজ আপাতত স্থগিত থাকলেও ঘরোয়া ক্রিকেট চালিয়ে যাওয়ার উপযোগী করা হবে পূর্বাচলের দুটি মাঠকে। স্থায়ী কমিটি ও শেখ হাসিনা স্টেডিয়াম নিয়ে আলোচনার বাইরে বোর্ড সভায় আলোচনা হবে মেয়েদের আসন্ন টি–টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি, জাতীয় ক্রিকেট লিগ, বিপিএল ও হাইপারফম্যান্স বিভাগের ক্যাম্প নিয়েও। বোর্ড সভাপতি ও সক্রিয় পরিচালকেরা চান, বোর্ড পুনর্গঠন প্রক্রিয়ার ব্যস্ততা যেন মাঠের খেলা ও অনুশীলনে নেতিবাচক প্রভাব না ফেলে।

চমকপ্রদ কিছু করে এ ব্যাপারে একটা ইতিবাচক বার্তাও দেয়ার পরিকল্পনা তাদের। আলোচনা হতে পারে বর্তমান প্রধান কোচ চান্ডিকা হাথুরুসিংহের ভবিষ্যত নিয়েও। তাকে বরখাস্তের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তও আসতে পারে আজকের সভায়। এছাড়া গুঞ্জন রয়েছে, বিপিএল গভর্নিং কাউন্সিলের প্রধান হতে যাচ্ছেন ফাহিম সিনহা। ক্রিকেট অপারেশন্স আর গেইম ডেভেলপমেন্টের পদ পেতে পারেন নতুন পরিচাল নাজমুল আবেদীন ফাহিম। তবে সাকিবের ব্যাপারেও আসতে পারে সিদ্ধান্ত। দোষি সাব্যস্ত না হওয়া পর্যন্ত যদিও থাকছেন সাকিব।